খোলা চিঠি

Sohel Hasan Galib

to কবিতাকথা
ভেবেছিলাম কোনোদিন হয়তো শামসুর রাহমানের উপর কিছু লেখাই হবে না। রাহমান চাচার কবিতা থেকে কেন যেন মনে হয়, মুখ ফিরেয়েছে বাংলা কবিতা। প্রতিমার বিরুদ্ধে প্রতিমার মতো। এবার 'উত্তরাধিকারে'র আমন্ত্রণে একটা কিছু লিখে ফেলা গেল। এটাই সম্ভবত প্রথম এবং শেষ রচনা আমার, শাম-চাচাকে নিয়ে। একটা খটকা তবু রয়েই গেল, দ্রুতবিচার ট্রাইবুনালে কবি সম্পর্কে ভুল কোনো সিদ্ধান্ত নিই নি তো!

আবার এও মনে হয়, রবীন্দ্রনাথের মতো ইনিয়ে বিনিয়ে জটিল কথা বলার দিন শেষ। এখন, ছাত্ররা যেমন পরীক্ষার খাতায় সারমর্ম, সারাংশ লেখে, তেমন হওয়া উচিত আমাদের জগদগ্রন্থের পাঠ-প্রতিক্রিয়া।

ভাবলাম লেখাটা নিয়ে 'কবিতাকথা'র মানুষদের সঙ্গে শেয়ার করলে কেমন হয়। কিন্তু তারা কি বেঁচেবর্তে আছেন কেউ, এই দুর্গ্রহে ‍! এখনো কি তাদের দিনের দৈন্য আর রাতের রতিকে ঘিরে রাখে সেই ভাবনা, তুচ্ছকে উচ্চে তুলে পুচ্ছ নাচাবার মতো আত্মঘাতীরা এই পৃথিবীতে ফিরে আসে বলেই ঋতুর আবর্তন হয়?

'যদি থাক সংসারের কোণে, কণামাত্র হয়ে,
মৃদুতম কণ্ঠে সাড়া দাও, বলো, বৎস আছি।
---রবীন্দ্রনাথ

কিংবা

দূর থেকে হাত তোলো। যদি পারো জানাও সম্মতি।
নইলে সংকেত আজও বৃথা যায়।

---উৎপলকুমার বসু

মডারেটরই-বা কোথায়, কত দূর ! কবিতাকথার স্বপ্ন সব, হয়েছে কি ভাঙচুর !

মুজিব মেহদী

to কবিতাকথা
কবিতাকথা আছে তার মতোই নিভৃতি নিয়ে, কেবল তাকে সঙ্গ দেবার লোকজনেরই যা
আকাল। ফেসবুক আজকাল এমন আগ্রাসী এক চেহারা নিয়েছে যে, তার আশপাশের আর
সমস্ত সম্ভাবনাই এখন প্রায় নিভু নিভু। এরকম এক মৌসুমেও যে তার দিকে আপনার
পিছু ফিরে তাকাতে ইচ্ছে হলো, এই দেখেই হয়ত সে খুশি।

পুরানো প্রেমকে স্মরণ করে এদিকে কাটাতেও তো পারেন দুয়েক প্রহর।

SHUDDHASHARs ahmedurrashid

to kobit...@googlegroups.com
আমরা দর্শকরা মাঠের দিকে এখনো তাকিয়ে....

2009/11/23 মুজিব মেহদী <m.m...@gmail.com>:

--
ভাটির মানুষ আমি বুঝিনা উজানের গতি
_______________________________

Tarique Tuku

to kobit...@googlegroups.com
সময়, ব্যস্ততা সবকিছু উল্টেপাল্টে দেয় মুজিব ভাই।এই আর কি...

2009/11/24 SHUDDHASHARs ahmedurrashid <shudd...@gmail.com>
> [...]

> পিছু ফিরে তাকাতে ইচ্ছে হলো, এই দেখেই হয়ত সে খুশি।
>
> পুরানো প্রেমকে স্মরণ করে এদিকে কাটাতেও তো পারেন দুয়েক প্রহর।

Sohel Hasan Galib

to kobit...@googlegroups.com
কবিতাকথার আলোচনায় একটা বিশেষত্ব থাকতে পারে। মানে আমি যেমনটা ভেবেছিলাম। এটা প্রস্তাবও হতে পারে।

আমরা বাংলাদেশের কবিতার একটা মানচিত্র আঁকতে পারি কি না, সেটা ভেবে দেখা। বাংলাদেশের কবিরা যে বেশিদিন ভালো কবিতা লিখতে পারে না, সেই বেদনাটুকু আড়াল করেই, বিগত দশকগুলি নিয়ে, সে দশকের উল্লেখ্য কবিবৃন্দের কৃতিবিচারসহ নিজেদের একটা আর্শিমহল গড়া যায় হয়তো।

এ কথা অস্বীকার করা ঠিক হবে না যে, কমবেশি, পশ্চাৎপট সম্পর্কে একটা আবছা ধারণা
আছে কবিদের। মানে মঞ্চের পারফর্মারদের থাকতে হয়। যদিও রবীন্দ্রনাথের অধিকাংশ লেখা না পড়েই যেমন শূন্যপুঙ্গবেরা তাকে নাকচ করবার নৈয়ায়িক শৃঙ্খলা আবিষ্কার করেছে, আবার 'কী যেন তুমি করেছো' বলে দিগন্তের সারসও বিপন্নবিস্ময়ে ডানা গুটিয়ে ফেলছে। এমন একটা কথা সম্ভবত বিনয়ের কবিতায় পড়েছিলাম।

কবিতার কিছু মৌলিক জিজ্ঞাসা ছাড়াই, অমৌলিক ও গুরুত্বহীন দিকগুলো নিয়ে কথা বলা যেতে পারে। কবিতা নিজেই ফেটিশ কিনা :), ফ্যালাসি তো বটেই।

মুজিব মেহদী

to কবিতাকথা
আপনার প্রস্তাব খুবই সুন্দর। এরকমটা করা গেলে কিছু কাজের কাজ হয়। হোক তা।
আবার এ সীমার বাইরে গিয়েও হোক। মোটকথা, কাজ হোক, কথা হোক, কবিতাকে ঘিরে।