'কবিতাকথা'য় কবিতা নিয়ে কথা

81 views
Skip to first unread message

তপন বাগচী

unread,
Jun 2, 2009, 7:39:00 AM6/2/09
to কবিতাকথা, drbagch...@gmail.com
'কবিতাকথা'য় কবিতা নিয়ে কথা বলা শুরু হয়েছিল। কিন্তু কবিতার পাশ কাটিয়ে
ব্যক্তিগত রেষচর্চায় পর্যবসিত হওয়ায় অনেকেই হয়তো আগ্রহ হারিয়ে ফেলেছেন।
এই আগ্রহকে জাগিয়ে তোলা দরকার মনে করেছেন অনেকেই। কিন্তু বেড়ালের গলায়
ঘণ্টা বাঁধবে কে?
আমার মনে হয়, আমরা যারা কবিতা লিখি, বা লিখতে চেষ্টা করি, বা অপচেষ্টা
করি, তারা কবিতা নিয়ে কথা বলার চেয়ে কবিতা পোস্ট করতেই বেশি আনন্দ বোধ
করি। কবিতা হোক বা না হোক, কবিতার মতো কিছু চরণ সাজাতেই পারলেই তো আমরা
'কবি' বলে প্রচার করতে ভালবাসি। কবিতাকথার উদ্যোক্তা কবি মুজিব মেহদী
যদি কবিতা পোস্ট করার সহজ সুযোগ রাখতেন, তাহলে হয়তো দেখা যেত অজস্র
কবিতা পোস্ট করা হচ্ছে । সেই কবিতার ফাইল কেউ পড়ল কি না পড়ল, কেউ গ্রহণ
করল কি না করল, সে দিকে দৃষ্টি না দিয়েই ভালো কবিতা লিখছি বলে তৃপ্তির
ঢেঁকুর তুলি।
আমার ক্ষেত্রে সমস্যাটা অন্যত্র। কবিতা লিখতে চেষ্টা করি বটে, কিন্তু
লেখার খাতাটা বন্ধুর কাছে এগিয়ে দিতে লজ্জা করে। তাই, পত্রিকায় পাঠানোর
ক্ষেত্রেও তুমুল অলসতা। আর কবিতা নিয়ে আলোচনা করাটা তো অনেক ঝক্কির কাজ।
প্রথমত কবিতা ভালো কি মন্দ তা বলার জন্য স্থায়ী মাপকাঠি নেই। তাই কারো
কাছে ভালো লাগা কবিতাটি, অন্য কারোর কাছে ভালা না-লাগার অনুভূতির জন্ম
দিতে পারে। তাছাড়া ভালো লাগার কথাটা খোলামনে প্রকাশ করা যায়। এমনকি ভালো
না-লাগা কবিতাকেও ভালো হয়েছে বলে সার্টিফিকেট দেয়া যায়। কিন্তু ভালো না-
লাগা কবিতাকে ভালো না-লাগার কথা প্রকাশ করাটা বেশ ঝুঁকিপূর্ণ। এতে নতুন
শত্রুতা সৃষ্টি হয় কিংবা পুরনো বন্ধুতা ধ্বংস হয়। অতএব মুখ বুঝে থাকাটাই
নিরাপদ! এরপরেও কেউ কেউ ঝুঁকি নেয়।
আবার ভিন্ন সত্যও আছে। আমার কথাই বলি, কবিতা নিয়ে আলোচনা করতে গেলে
যেটুকু পঠানপাঠন দরকার হয়, যেটুকু প্রস্তুতির দরকার হয়, ততটুকু আমার
নেই। তবু মনের টানে কিছু কথা বলতে হয় মাঝেমধ্যে। বুকে সাহস বেঁধে কিছু
কিছু আলোচনা মাঝে মাঝে করি। একেবারেই মনের টানে। গালিও পাই, তালিও পাই।
এই দ্বৈরথেই এতদূর আসা। দেখি না কী হয়!!!
তপন বাগচী

Gomes, Subrata Augustine

unread,
Jun 2, 2009, 2:38:07 PM6/2/09
to kobit...@googlegroups.com

প্রিয় তপন,

 

খুব ভালো লাগল পড়তে...

 

তবে, দুঃখজনকভাবে, এর থেকে কোনো আলোচনায় যাওয়া যায় না। বরং একটা বিষয় নিয়ে ভাবুন যার সূত্রে আবার আমরা কথাবার্তা বা এমনকি ঝগড়াকাজিয়াও করতে পারি।

আর, খুব জেনারেল কিছু (যেমন ছন্দ) না ভেবে স্পেসিফিক কিছু ভাবুন (যেমন, ধরা যাক, জয় গোস্বামীর কবিতায় ছন্দ, বা কান-ছন্দ বনাম চোখ-ছন্দ, অর্থাত্, ছন্দের গঠনগত ও রূপগত ব্যাপারগুলি)... বা, কোনো একজন কবির কবিতা, বা এমনকি কোনো একটি কবিতা নিয়েও আলাপ করা যেতে পারে (ধরা যাক, এমনকি, বনলতা সেন)... বা বিভিন্ন সাহিত্য/শিল্প স্কুল... ইত্যাদি ইত্যাদি...

 

খুব যে তোড়জোড় করে কাউকে উত্থাপন করতে হবে বিষয়টা, তা নয়। মাথায় এলে, স্রেফ উগরে দিলেই চলবে এখানে, আলোচনা নিজের নিয়মেই শুরু হয়ে যাবে (কিংবা যাবে না)...

 

শুভমস্তু

সুব্রত।



________________________________________
From: kobit...@googlegroups.com [kobit...@googlegroups.com] On Behalf Of তপন বাগচী [drbagch...@gmail.com]
Sent: Tuesday, 2 June 2009 7:39 AM
To: কবিতাকথা
Cc: drbagch...@gmail.com
Subject: [কবিতাকথা:732] 'কবিতাকথা'য় কবিতা নিয়ে কথা

Zifran Khaled

unread,
Jun 2, 2009, 7:47:57 PM6/2/09
to kobit...@googlegroups.com
সুব্রতদা,

আপনি যখন জুরিসডিকশান এইভাবে বাড়ায়া দিলেন, এইটার একটা ফায়দা লওয়া যায় ঠিকই। তপন ভাইয়ের কথাগুলা খুব ভাল লাগলো। আন্তরিক কবি-ভাই এর মতো। পঠনপাঠন বিষয়ে ওনার বিনয় যদিও চোখে লাগলো, তবে, আমি আসলেই ঐ সমস্যাই ভুগি। যাই হোক, আমরা কবির পোয়েটিক্স লয়া আলোচনা করতে পারি। কাওরে নিয়ে কথা কইলে বা কিছু নিয়ে, ঐটা ঐ-বিষয়ে একটা সংযুক্তি হয় বটে, তবে, আমি আসলে অনেক বেশি আগ্রহী - ধরেন, - সুব্রতাদা'র চিন্তা লয়া, বা মুজিব ভাই, বা সুমন ভাই, বা তপনদা। এনাদের চিন্তাগুলা, আচরণগুলা এনাদের কাছ থেকে আমরা নিয়া নিতে পারলে এইসবি অধ্যায় হবে। ভুক্তি না।

যেমন, আমার হাতে এখন সুব্রতদা'র কোনো কবিতা নাই, থাকলে, আমি কিছু কবিতা ধইরা ওনার চিন্তা বুঝবার একটা চেষ্টা করতাম। কবিতা না শুধু। ভাষার পিছনের চিন্তাটা। একটা কাব্যদর্শন আছে কি-না। বই থেকে বই-এ, বা, কবিতা থেকে কবিতায় একটা সতত চিন্তা দেখা যাইতেসে কি-না। সেইটারে কি ধরা যায়। বা, পোয়েটিক্স ব্যপারটারে নিয়া একটা আলোচনা। এইটা কি ধুয়া, নাকি প্রতিটা কবিতার আলাদা আলাদা বয়ান থেইকা পাশ কাটানোর একটা স্বেচ্ছাচারী ফন্দি। আবার অসংখ্য কবিতায় অজস্রভাবে চলাচলা করে যে কবি, তারে নিয়া আমরা কোনো কথা কি কইতে পারি? এই কথা এই জন্যেই কই, কারণ, আমরা কথা কইতে চাই। এইটা স্বতঃসিদ্ধ মানুষিক ধান্দা। আমরা কথা বলবো। এবং, সেইখানে আমরা 'বিশেষণ' এবং 'আইডেন্টিফায়ার' বাইর কববো। এবং, সেইটা করতে গিয়া আমরা কবিতা অনেকখানি হারামু। এইটা মানা লয়াই কয় মানুষ। আমার অভিজ্ঞান এ-ই।

গ্র্যান্টেড, এই ধরণের চিন্তায় পাঠকের সিদ্ধান্তগামী মনোবৃত্তি ক্রিয়াশীল। ঐটারে অ্যানালাইটিক্যালি হয়তো রিবাট করা যায়। আমরা সেইটাও দেখতে পারি। এবং, অনেক অনেক ক্লিশে প্রশ্ন করতে হবে, যেইটা কবিরে অ-কবি-মূলক উত্তর দিতে বাধ্য করবে। কিন্তু, এইসব প্রশ্ন করার জরুরত আসে। অন্ততঃ, কবি কমুনিকেট করবার মতো করে বলবার চেষ্টা করবেন।  সেইটাও কম পাওয়া না।


যেমন, আমার একটা সাধারণ প্রশ্ন, কিন্তু গুরুত্বপূর্ণ, - আপনার পোয়েটিক্স আসে? থাকলে সেইটা কী-ধরণের? সেইটা কি পরিবর্তন-এর মধ্যে দিয়া গেসে? আপনি কী বলতে চান? 'বলা' নিয়া আপনার অভিমত কী? যদি না থাকে কোনো কাব্যচিন্তা, যেইটা আপনার পুরা কবিজীবনে ব্যপৃত, বা, আলাদা আলাদা কাব্যচিন্তা হইসে আলাদা আলাদা ফেইসে, তাইলেও আপনি কি কাওরে আপনার কবিতা নিয়া এমন কাব্যদর্শনের সন্ধানরে সুবিচায় ভাববেন?

কেননা, ইতিহাস এক বা দুই লাইনের বেশি বরাদ্দ রাখেনা বেশিরভাগ কবির জন্যে। 



এইভাবে আমরা সংলাপ করতে পারি। আমার সবসময় মনে হইসে, কিছু বিষয়ে নিজের দেখা তুলবার চাইতে, নিজের দেখাটারে শুধু তুলবার পারলেও একটা কামের কাম হয়।

--- On Tue, 2/6/09, Gomes, Subrata Augustine <AG21...@ncr.com> wrote:


Bring your gang together. Do your thing. Find your favourite Yahoo! Group.

Gomes, Subrata Augustine

unread,
Jun 2, 2009, 11:52:05 PM6/2/09
to kobit...@googlegroups.com
Priyo Zifran,
 
Office-e ekhon... Bangla lekha jay na... kal porshu likhbo, basha theke...
 
Tobe aro keu jodi lekhen kindly... mane apnar utthapito bishoyguli niye... aro bhalo lagbe...
 
 
Muzib,
 
Apni jog dile hoyto onyorao debe...
 
Shubhechchha,
 
Subrata


From: kobit...@googlegroups.com [mailto:kobit...@googlegroups.com] On Behalf Of Zifran Khaled
Sent: Wednesday, 3 June 2009 9:48 AM
To: kobit...@googlegroups.com
Subject: [????????:734] Re: '????????'? ????? ???? ???

মুজিব মেহদী

unread,
Jun 3, 2009, 12:01:54 AM6/3/09
to কবিতাকথা
সুব্রতদা, এ ব্যাপারে আমি খুবই আগ্রহী। তবে বলার চেয়ে শোনায়। কখনো হয়ত
শুরু করে দেবো। অন্য বন্ধুদের অনুরোধ করছি জিফরান খালেদের ডাকে সাড়া
দিতে।

আরেকটা কথা। আপনি যখন অফিস থেকে কথা বলেন, তখন নিচের কনভার্টরটা ব্যবহার
করতে পারেন। http://bnwebtools.sourceforge.net/

Tapan Bagchi

unread,
Jun 3, 2009, 12:35:03 AM6/3/09
to kobit...@googlegroups.com
সুব্রতদা, আপনি ঠিকই বলেছেন, 'তবে, দুঃখজনকভাবে, এর থেকে কোনো আলোচনায়
যাওয়া যায় না।' তাহলে, আনন্দদায়কভাবেই শুরু করুন না, আমরা তো আপনার কাছ
থেকে শিখি, শিখতে চাই। আমরা ব্যক্তিগত অনুভূতি কেন যে আপনার দুঃখের জনক
হলো, বুঝতে পারলাম না। জিফরান খালেদকে ধন্যবাদ, তিনিও বেশ কিছু
চিন্তাউদ্রেকী কথা বলেছেন।
আমার কথার সূত্র ধরে যে আলোচনা করতে হবে, এমন দাবি কি আমি করেছি? অনেকদনি
ধরে আলোচনা বন্ধ রয়েছে। কেউ কেউ মনে করেছেন, কিছু একটা বিষয় নিয়ে শুরু
করা যায়। মুজিবও সাড়া দিয়েছেন। আমি আমার মতো সাড়া দিয়েছি।
আমি সামনাসামনি ঝগড়া করতে পারি না। ঝগড়ায় আমার জেতার সম্ভাবনাও ক্ষীণ।
তাই ঝগড়াঝাটি এড়িয়ে চলি। চামড়া শক্ত হয়ে গেলে। দুএকটা গালিগালাজও গায়ে
লাগে না। তবে যুক্তি দিয়ে, তথ্য দিয়ে সত্য আবিস্কারের জন্য আমি পরিশ্রম
করতে পারি। সেখানে ব্যর্থ হলেও আনন্দ পাই।
কিমধিকতি

> #yiv1832085637 P {
> MARGIN-TOP:0px;MARGIN-BOTTOM:0px;}

> Explore and discover exciting holidays and getaways with Yahoo! India
> Travel http://in.travel.yahoo.com/
> >
>


--
www.tapanbagchi.tk
www.writers.net/writers/42203
www.tapanbagchi.blogspot.com
www.en.wikipedia.org/wiki/Tapan_Bagchi
http://www.somewhereinblog.net/blog/tapanblog

Tapan Bagchi

unread,
Jun 3, 2009, 12:35:28 AM6/3/09
to kobit...@googlegroups.com
সুব্রতদা, আপনি ঠিকই বলেছেন, 'তবে, দুঃখজনকভাবে, এর থেকে কোনো আলোচনায় যাওয়া যায় না।' তাহলে, আনন্দদায়কভাবেই শুরু করুন না, আমরা তো আপনার কাছ থেকে শিখি, শিখতে চাই। আমরা ব্যক্তিগত অনুভূতি কেন যে আপনার দুঃখের জনক হলো, বুঝতে পারলাম না। জিফরান খালেদকে ধন্যবাদ, তিনিও বেশ কিছু চিন্তাউদ্রেকী কথা বলেছেন।
আমার কথার সূত্র ধরে যে আলোচনা করতে হবে, এমন দাবি কি আমি করেছি? অনেকদনি ধরে আলোচনা বন্ধ রয়েছে। কেউ কেউ মনে করেছেন, কিছু একটা বিষয় নিয়ে শুরু করা যায়। মুজিবও সাড়া দিয়েছেন। আমি আমার মতো সাড়া দিয়েছি।

Gomes, Subrata Augustine

unread,
Jun 3, 2009, 2:20:46 AM6/3/09
to kobit...@googlegroups.com
Tapan,
 
Apni amake bhul bujhechhen. "dukkhojonokbhabe" kothaTa apnar jonyo noy, amar jonyo... mane apnar kothar shutre kono alochona shuru kora gelo na, tai bolechhi... ebong suggest korechhilam apni ba ar keu kono ekTa proshongo utthapon korun, amra shobai tate shadhyomoto jog dii.
 
Amar bolbar dhoronTa hoyto bhul chhilo, ebong apni je tate ekTu koshTo pelen ete amar bhari kharap lagchhe...
 
Subrata


From: kobit...@googlegroups.com [mailto:kobit...@googlegroups.com] On Behalf Of Tapan Bagchi
Sent: Wednesday, 3 June 2009 2:35 PM
To: kobit...@googlegroups.com
Subject: [????????:738] Re: [????????:734] Re: '????????'? ????? ???? ???

মুজিব মেহদী

unread,
Jun 3, 2009, 3:41:17 AM6/3/09
to কবিতাকথা
সম্ভবত সুব্রতদার অফিসের কম্পিউটারটিতে কমপ্লেক্স স্ক্রিপ্ট ল্যাংগুয়েজ
ফাইলগুলো ইনস্টল করা নেই, যে কারণে সাবজেক্ট লাইন বদলে যাচ্ছে বারবার।
এটা সহজেই দূর করা যায়। যে সিডি থেকে অপারেটিং সিস্টেমটা ইনস্টল করা
হয়েছে, সেটি সিডি/ডিভিডি ড্রাইভে ইনসার্ট করে কন্ট্রোল প্যানেলে যেতে
হবে। ওখানে রিজিওন্যাল অ্যান্ড ল্যাংগুয়েজ অপশনস-এ ঢুকে 'ইনস্টল ফাইলস ফর
কমপ্লেক্স স্ক্রিপ্ট অ্যান্ড রাইট-টু-লেফট ল্যাংগুয়েজেস'-এ ক্লিক করে
অ্যাপ্লাই করতে হবে। সম্ভবত পিসিটা এরপর একবার রিস্টার্ট করার দরকার হবে।
তাতেই সব ঠিক হয়ে যাবে বলে ধারণা করছি। অবশ্য আমার এই অনুমান ভুলও হতে
পারে। কারণ অনুমানে একটা গোঁজামিল আছে। সেটা হলো এই যে, যদি কমপ্লেক্স
স্ক্রিপ্ট না-ই ইনস্টল করা থাকবে তাহলে সুব্রতদার বাংলা পড়তে পারারই কথা
না। কিন্তু তিনি দিব্যি পড়তে পারছেন। সেক্ষেত্রে সমস্যাটা কোথায় ঘটছে, তা
আসলে সুব্রতদাই বলতে পারবেন। যে কারণেই হোক, সমস্যাটা দূর করা গেলে
গ্রুপে যেকোনো পোস্টের প্রতিক্রিয়াগুলো অনুসরণ করা সদস্যদের জন্য খুবই
সহজ হয়ে যেতে পারে।

আমার আগের মন্তব্যে আমি যে সফটওয়্যারটার লিংক দিয়েছি, ওটা (http://
bnwebtools.sourceforge.net/) অনলাইনে ব্যবহার করতে হয়। কোনো ইনস্টলেশনের
ঝামেলা নেই। সাধারণ বাংলাকে ইউনিকোড বাংলা এবং ইউনিকোড বাংলাকে সাধারণ
বাংলায় পরিবর্তন করা ছাড়াও আলাদা একটা উইন্ডোতে এটি ওপেন করে বাংলা
ইউনিকোড রাইটিং প্যাড হিসেবেও একে ব্যবহার করা যায়, এবং তা খুব সহজেই।
দেখবেন লিংকটিতে ২টি ফিল্ড আছে। প্রথমটিতে সরাসরি লিখে কপি বা কাট করে
এনে জায়গামতো পেস্ট করে দিলেই হলো। তবে লিখবার আগে ইউনিজয় সিলেক্ট করে
নিলে সাধারণ বিজয় কীবোর্ডে লিখবার আমেজটাই উপভোগ করা যাবে। আমার জানামতে
সুব্রতদার জন্য এই সফটওয়্যারটা খুবই কাজে দেবে। অন্য কারোও যেকোনো সময়
এটা দরকার হতে পারে।

সবার জন্য আরেকটা বিশেষ অনুরোধ, আমরা যখন কোনো পোস্টের রিপ্লাই করছি, তখন
রিপ্লাই বাটনে ক্লিক করে প্রথমে ফিল্ডের সব তথ্য মুছে দেয়াই ভালো, তা
আমরা মেইলবক্স কিংবা গ্রুপ যেখান থেকেই রিপ্লাই করি না কেন। কারণ ওর সবই
উপরে থেকে যায়। তাতে একটি মন্তব্য একজন পাঠকের একাধিকবার পড়বার দরকার হয়
না।

তপনদাকে অনুরোধ করব, তাঁর সাবজেক্ট লাইন বদলে যাওয়া বিষয়ক আলাদা নোটটাকে
আলাদা না-রেখে এখানেই পোস্ট করে দিতে, কারণ ওটাও এই পোস্টেরই উপজাত।
সেক্ষেত্রে ওই নোটটা মুছে দেবার ব্যবস্থা করা যাবে।

মডারেটর

Tapan Bagchi

unread,
Jun 3, 2009, 3:53:49 AM6/3/09
to kobit...@googlegroups.com
কী যে বলেন দাদা, এত অল্পতেই আমি কেন কষ্ট পাবো? তাহলে কষ্টে কষ্টে এতদিন  মরেই যেতাম।
দুঃখজনকভাবে কথাটা যে আমার জন্য নয়, আপনার জন্যে তা বুঝেই তো লিখেছি। আপনার ওই দুঃখের জনক কে? আমার কথা বা আলোচনা নয় কী? আমি তো সেইটিই বলতে চেয়েছি?
যাক গে! আপনি পোস্ট লেখার সময় বিষয়-ঘর বদলে দেন কেন, দাদা? এর কি কোনো কারণ আছে? বিষয়-ঘর ঠিক রাখলে আমাদের বুঝতে অসুবিধা হয়?
আপনি আশা করি আমাকে ভুল বুঝবেন না!
তপন বাগচী
 

Gomes, Subrata Augustine

unread,
Jun 3, 2009, 10:58:59 PM6/3/09
to kobit...@googlegroups.com
প্রিয় মুজিব,

ব্যাপার ঠিক তা নয়। অভ্র বা আমাদের সার্ভার রেকগনাইজ করে না, এমন কোনো প্রোগ্রাম আমাদের ইন্সটল করা নিষিদ্ধ, মানে সার্ভার আটকে দেয়। আপনার লিংকটা কাজে লাগিয়ে লিখছ। উইথ মাই ফেইলিং আইসাইট... কাজটা ভারি দুরূহ তা সত্ত্বেও। বাংলা হরফ এতো ছোট দেখা যায় যে আমি দেখতেই পাই না প্রায়।

কাজেই বাসার পিসি - ভাগ‌্যক্রমে ২২ ইঞ্চি মনিটর সেটায় (অ্যাজ অপজড টু অফিসের ল্যাপটপের ১৪ ইঞ্চি)- ভরসা শেষপর্যন্ত।

ভালো থাকবেন।

সুব্রত।
Message has been deleted

মুজিব মেহদী

unread,
Jun 4, 2009, 12:41:44 AM6/4/09
to কবিতাকথা
সুব্রতদা, দুরূহ কাজটাকে সহজ করে নিন এক লহমায়। কন্ট্রোল প্রেস করে মাউজে
স্ক্রল আপ করুন অথবা কন্ট্রোল প্রেস করে কী-বোর্ডের প্লাস বাটনটা টিপুন,
ফন্ট বড়ো হয়ে যাবে। যত আপ তত বড়ো।

আপনার লেখা পড়ার অপেক্ষায় আছি।

শিমুল, 'মোহাম্মদ রফিক বিদায় বক্তৃতামালা' বিষয়ক কথামালা আলাদা থ্রেডে
থাকাই সুবিধাজনক। তাই এখান থেকে মুছে দেয়া হলো। 'পৈঠার পিঠে কালসিটে এই
লড়াই' চলুক।

Gomes, Subrata Augustine

unread,
Jun 4, 2009, 1:37:50 AM6/4/09
to kobit...@googlegroups.com
সে গুড়ে বালি, মুজিব! ঐ তরিকা ইন্টার্নেট এক্সপ্লোরার ৭-এর নীচে কাজ করে না। আমাদের অফিসে ৬ :(

-----Original Message-----
From: kobit...@googlegroups.com [mailto:kobit...@googlegroups.com] On Behalf Of m.m...@gmail.com
Sent: Thursday, 4 June 2009 2:42 PM
To: ????????

tarik saifur rahman

unread,
Jun 4, 2009, 10:20:19 AM6/4/09
to kobit...@googlegroups.com
 
 

I÷øv`,

 

wcw”P †jLv covi Rb¨ ÔmyeªZÕ†K †h civgk©Uv w`‡jb †mUv Kv‡R jvwM‡q co‡Z myweav n‡”Q| Avcbv‡K ab¨ev`|

 

mvBd ZvwiK



2009/6/4 মুজিব মেহদী <m.m...@gmail.com>

মুজিব মেহদী

unread,
Jun 4, 2009, 1:02:29 PM6/4/09
to কবিতাকথা
সাইফ তারিকের মন্তব্যটা ছিল এরকম :

"ওস্তাদ

পিচ্চি লেখা পড়ার জন্য ‘সুব্রত’কে যে পরামর্শটা দিলেন সেটা কাজে লাগিয়ে
পড়তে সুবিধা হচ্ছে। আপনাকে ধন্যবাদ।

সাইফ তারিক"

..............................
ওস্তাদ,

দেখে ভালো লাগল যে আপনি আলাপে অংশ নিয়েছেন। এ তথ্যটাও আনন্দ দিল যে, আমার
পরামর্শটা আপনার ক্ষেত্রে কাজে দিয়েছে। কিন্তু আপনি ননইউনিকোড ফন্টে
লিখেছেন বিধায় লেখাটা পাঠযোগ্য থাকে নি। 'সমকাল' ফন্ট ইউনিকোড নয়, তাই
ওয়েবফ্রেন্ডলিও নয়। ইউনিকোডে লিখতে দয়া করে পিসিতে অভ্র কীবোর্ডটি ইনস্টল
করে নিতে হবে। এটা একটা ফ্রিওয়্যার, পাবেন এখানে (http://
www.omicronlab.com/)। তবে কোনো কারণে ইনস্টলেশন সম্ভব না-হলে নিদেনপক্ষে
http://bnwebtools.sourceforge.net/ সফটওয়্যারটি কাজে লাগাতে পারেন। এটা
ইনস্টল না-করেও অনলাইনে ইউনিকোড রাইটিং প্যাড হিসেবে ব্যবহার করতে
পারবেন। কনভার্ট তো করতে পারবেনই। এর ব্যবহার সম্পর্কে সুব্রতদাকে লেখা
আগের মন্তব্যে কিছু কথা বলা ছিল, দেখে নেবেন।

সুব্রতদা,

ধারণা করি, এ সমস্যা দূর করার আরেকটা উপায় আছেই আছে। স্ক্রিনের টপ-লেফট
সাইডে ভিউ বাটনে গিয়ে আপনি সহজেই 'ইনক্রিজ' অথবা 'জুম-ইন' করতে পারবেন। এ
সুবিধা আই.ই-র সকল ভার্সনেই ডিফল্ট থাকবার কথা।

Reply all
Reply to author
Forward
0 new messages