হায়রে 'মেমরি-লস'

Tarique Tuku

to kobit...@googlegroups.com
গতকাল রাতে 'গৌড়জন'-এ প্রকাশিতব্য কবিসভার একটি আলোচনা পড়ছিলাম। মাসুদ খানের কবিতা নিয়ে তর্ক। হঠাৎ সুমন রহমানের একটি চিঠিতে মনোযোগ পড়লো। মজার ব্যাপার হলো 'কবিতাকথা'র চলমান নোটে বিষয়টি দারুণভাবে প্রাসঙ্গিক। এখানে সো. হা. গীয় প্রচারণার কথা এসেছে। ইতঃপূর্বে তিনি একে গালিবের প্রলাপ বলেছেন। মুজিব মেহদীর সাক্ষ্যকে কল্পনাপ্রসূত বলেছেন। প্রকারান্তরে দুজনকেই মিথ্যুক বানালেন। সুমন রহমান এমনটি করতেই পারেন। কেননা তিনি মেমরি লস নিয়েই সত্যমিথ্যার যাচাই করেন। এখন আবার দেখতে পাচ্ছি তাঁর 'লং টার্ম মেমরিলস'ও আছে !

তো দেখা যাক কী বলছেন তিনি মাসুদ খানের কবিতা আলোচনা করতে গিয়ে :

‘শৈবালিনী’ কিন্তু মাসুদ খানের বিখ্যাত দক্ষতার স্মারক। অটোগ্রাফ। তিনি আর কাজল শাহনেওয়াজ ছাড়া আশির দশকের সচল কবিদের আর কার বিষয়েই বা আমরা এখন পর্যন্ত  ইতিবাচক ভাবনা ভাবতে পারি?
এই বিষয়ে কবিসভার পুরা আলোচনাটি  এটাচমেন্টে থাকল
32B.gif
mkhaner kabita nia.doc

মুজিব মেহদী

to কবিতাকথা
তারিক টুকু সহসাই সদরহাটে আদ্দিকালের একটা হাঁড়ি ভেঙে দিয়ে রীতিমতো
বেসরিকের মতো কাজ করে বসলেন বলে মনে হচ্ছে! মানী লোকের মান এভাবে মারতে
আছে বলেন!

কবি সুমন রহমান গালিব ও আমার নামে 'মিথ্যুক' অপবাদ দিয়ে কবিতাকথার
অডিয়েন্সের কাছে নিজের সম্মান বাঁচিয়েছিলেন। সম্মানী লোক নিজের সম্মান
বাঁচাবার সর্বোচ্চ চেষ্টা করবেনই। তাতে আমাদের মতো 'সাবঅল্টার্ন'দের মানে
একটু টান পড়লে পড়তেই পারে, তাকে অত বড়ো কিছু বলে গণ্য করলে চলে না। আমরা
তা করিও নি।

কিন্তু এটি বড়োই নির্মম যে, তারিখসহ নামস্বাক্ষরওয়ালা এই সংযুক্তিটি
নিজেই এখন সুমন রহমানকে মিথ্যুক প্রমাণ করতে চাচ্ছে!

সুমন ভাই কী বলেন?

Tarique Tuku

to kobit...@googlegroups.com
মুজিব ভাই,

আমি ঐ সময়ে সুমন রহমানের আরেকটি পোস্ট (কবিতাকথায় দেয়া) এখানে তুলে দিলাম।

মুজিব মেহদী,

যদি "প্রামাণ্য বাক্য উৎকলন" নাইই করতে পারেন, তবে সুব্রত অগাস্টিন গোমেজ-র কবিতা সম্পর্কে আমি উচ্চ ধারণা পোষণ করি না... এমন একটি ধারণা কিসের ভিত্তিতে জনসমক্ষে ব্রডকাস্ট করলেন? এখন আমি যদি বলি সুব্রত অগাস্টিন গোমেজ বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য কবি (এবং তিনি তাইই) তখন আপনার এই আন্দাজনির্ভর বিবৃতির ভবিতব্য কী দাঁড়াবে? একটা আলোচনাচক্রের মডারেটর হিসেবে এ ধরনের আলটপকা মন্তব্য করা আপনার জন্য কতটুকু শোভন? এসব বাখোয়াজির ডাইজেস্ট বানানোর জন্যই তাহলে এই গ্রুপ খুলেছেন?

আন্দাজনির্ভর বিবৃতি না দেয়াই ভাল: বিশেষ করে সংবেদনশীল বিষয়ে।

সুমন রহমান
সুমন ভাইয়ের স্খলন নিয়ে কী বলবো, আমি এই চিঠি পড়ি আর হাসি পায়। মানুষ কত বড় ভন্ড হতে পারে! ... এর গলা কত্ত বড় হতে পারে।  আমার মনে হয় এখন এই চিঠি ও তথাকথিত গ্রুপত্যাগের চিঠিটার নানা বক্তব্য নিয়ে তাঁর কাছে আপনি স্পষ্ট ব্যাখ্যা চাইতে পারেন। গালিব ও পারেন।

Khalil Mahmud

to kobit...@googlegroups.com
আমি শুধু এটুকু বলতে চাই, কাউকে জনসমক্ষে ন্যাংটো করলে নিজেরও ন্যাংটো হবার সম্ভাবনা থেকে যায়।

শেষ কথা বলি কী, কবিরাও সাধারণ মানুষ, তাই তাঁরাও সাধারণ মানুষের মতো ন্যাংটো হতে/করতে ভালোবাসেন। জয়তু কবিত্ব।

--- On Sun, 17/5/09, Tarique Tuku <tariq...@gmail.com> wrote:

New Email addresses available on Yahoo!
Hurry before someone else does!

মুজিব মেহদী

to কবিতাকথা
টুকু,
গালিব বা আমার দিক থেকে আর আনুষ্ঠানিকভাবে কৈফিয়ৎ দাবি করবার দরকার
বোধকরি রইল না, আপনার মুখ থেকে হলেও কথাটা তো ফোরামে উঠেই গেছে। এখন সুমন
রহমানই ঠিক করুন যে, কবিতাকথায় বলা তাঁর সমস্ত দাপুটে কথাবার্তাকে তিনি
তারিক টুকু উৎকলিত প্রামাণ্য বাক্যসমূহের সাপেক্ষ কীভাবে জাস্টিফাই
করবেন।

একজন লেখকের অন্য কোনো লেখকের লেখালেখি সম্পর্কে ধারণা সময়ে পালটাতেই
পারে, এটা বিস্ময়কর কিছু নয়। সেটা সততার সাথে স্বীকার করে নেয়ায় কোনো দোষ
আছে বলেও আমি মনে করি না। কিন্তু আমরা দেখেছি, সুমন রহমান তাঁর বরাত দিয়ে
গালিব কর্তৃক উদ্ধৃত ও আমার দ্বারা পরোক্ষভাবে সমর্থিত একটা তথ্যকে
আন্দাজনির্ভর অভিধা দিয়ে ফোরামটিকে 'বাখোয়াজির ডাইজেস্ট' সম্বোধন করে
যেদিকে বৃষ্টি সেদিকেই ছাতা উঠিয়ে ধরেছেন।

সুমন রহমান ঘোষণা দিয়ে বিদায় হলেও কার্যত এখনো কবিতাকথার সদস্য আছেন (আমি
চাই এরপরও তিনি কবিতাকথার সক্রিয় সদস্যই থেকে যাবেন), সেটা সুব্রতদার
মন্তব্যের জবাবে করা তাঁর টিপ্পনীতেই প্রতিফলিত। সুতরাং আমরা ধরে নিতেই
পারি যে, তিনি টুকুর এই পোস্টটা ঠিকঠাক ফলো করছেন এবং অচিরেই কথা বলে
উঠবেন।

sumon rahman

to kobit...@googlegroups.com
ভাইবর্গ,

আপনাদের প্রতিভায় আমি সত্যিই মুগ্ধ। মুগ্ধতাবশত কিছু বিষয় না বললেই নয়:

১. আমি ঐ গালিবীয় পাতিল-ভাঙা খেলায় অংশ নিই নি। বলেছিলাম, পাবলিক আর প্রাইভেট স্ফিয়ারের কথা। সম্ভবত জিনিসটা আপনাদের বোধগম্য করে বলতে পারি নি। তাই আপনারা নিজেদের "মিথ্যুক" ভেবে বসে আছেন। জিনিসটা সত্য আর মিথ্যার ব্যাপার নয়, বরং প্রাইভেট আর পাবলিক আলাপচারিতার পার্থক্যের ব্যাপার। বুঝতে হবে।

২. এই নোটে বলেছি "সো.হা.গীয় প্রচারণা".... লক্ষ্য করুন, "মিথ্যা প্রচারণা" বলি নি।

৩. কবিসভার ঐ নোটটি নিতান্ত আমারই। এই বক্তব্য আমি এখনো কমবেশি হোল্ড করি। আর নোটটি কি বলছে সেটা অভিনিবেশসহ বোঝার চেষ্টা করুন। আমি আশি দশকীয় চলমান কবিদের মধ্যে মাসুদ খান এবং কাজল শাহনেওয়াজ কে শ্রেয়তর বলেছি, এর অর্থ এই নয় যে আশি-র দশকে অন্য ভালো কবি নেই। হৈতে পারে যে আশি-র অন্য কারো চলমানতা আমার কাছে খান কিংবা শাহনেওয়াজের চলমানতার চেয়ে কম ইম্প্রেসিভ লেগেছে। সেটা লাগতেই পারে। আর তাছাড়া সাহিত্য মূল্যায়ন ওহী নয় যে, বগলদাবা কৈরাই দৌড় দিতে হৈবে! চিরস্থায়ী বন্দোবস্তও নয় নিশ্চয়ই। নাকি সেরকম হৈলে সুবিধা?

৪. তারিক টুকু যেভাবে আমাকে "ভন্ড" প্রতিপন্ন করার যে চেষ্টা করেছেন তার জবাব আগের পয়েন্টগুলোতে আছে। এভাবে অসম্মানজনক শব্দপ্রয়োগের প্রতিবাদ জানাই কবিতাকথা গ্রুপের মডারেটর এবং সদস্যদের কাছে। আমি মনে করি এ ধরনের ফ্যাসিবাদী বক্তব্য চলমান রাখা যে কোনো ফোরামের জন্যই অস্বাস্থ্যকর। আমি বুঝতে পারছিনা এরপরও কিসের ভিত্তিতে মুজিব আমাকে এই ফোরামে চলমান থাকতে বলছেন?

৫. আবারো বলি যা বলেছিলাম মুজিব মেহদীকে, "প্রামাণ্য বাক্য উৎকলন" না করে স্রেফ আন্দাজের ভিত্তিতে সংবেদনশীল বিষয়ে কথা না বলাই ভাল। সুব্রত-র কবিতা নিয়ে আমার নিজের ভাবনা আছে, সেটা কাউকে কাউকে পরিসর-বিশেষে বলেছিও। কিন্তু তার ভিত্তিতে কেউ যদি সুব্রত সম্পর্কে আমার বিশেষ অবস্থানকে পাবলিসাইজ করতে চান তবে তাকে নিশ্চয়ই প্রমাণ দাখিল করতে হবে। সাহিত্য আলোচনায় হেয়ারসে-র জায়গা নাই।

যাহোক, আমার চলমান নোটের বিষয় ছিল অন্য। এখানে ছন্দ নিয়া আলোচনা চলতেছিল বৈলা শুনেছি। সেই গুরুগম্ভীর আলোচনায় খামাখাই আমাকে টানাহ্যাঁচড়া কৈরা টাইনা আনার জন্য সুব্রত-সমীপে প্রতিবাদ জানাইতে আসিয়াছিলাম। এখন দেখলাম বিজ্ঞ পাঠকেরা বরং অধিক মনোযোগী আমার মিথ্যাবাদিতা এবং ভন্ডামি উদ্ঘাটনের জন্য। আপনাদের অভীপ্সাকে করুণা জানাই।

সুমন রহমান

> Date: Sun, 17 May 2009 11:34:02 -0700
> Subject: [কবিতাকথা:700] Re: হায়রে 'মেমরি-লস'
> From: m.m...@gmail.com
> To: kobit...@googlegroups.com

মুজিব মেহদী

to কবিতাকথা
সুমন ভাই,
ধারণা করি, আপনি একমত হবেন যে তারিক টুকুর এই নোটটি পূর্বকৃত আমাদের
সমন্বিত কিছু আলাপচারিতার প্রতিক্রিয়াস্বরূপ হাজির হয়েছে। যেটা বলাই
বাহুল্য, আমাকেও চমকে দিয়েছিল। কারণ এটা ছিল এমন এক আবিষ্কার, যেটা
আমাদের পূর্বে বলা কথাকে খানিকটা প্রামাণিকতা দিয়েছে, আমার মতে। এরকম
প্রমাণ তখন হাজির করতে পারি নি বলেই আমাদের (আমার আর গালিবের) আপনার
অভিযোগের বানে পড়তে হয়েছিল, মনে পড়ে।

তবু 'ভণ্ড' শব্দটা এই প্রেক্ষিতে তারিক টুকু উল্লেখ না করলেও পারতেন। এ
ধরনের শব্দপ্রয়োগকে কবিতাকথা উৎসাহিত করে না, কারণ তা প্রায়শই ব্যক্তিগত
আক্রমণের দিকে যায়। যদিও তখন উত্তেজনার বশে আমি শব্দটার প্রয়োগ নিয়ে কথা
বলতে পারি নি, সম্ভবত নিজেও এই নোটে বাদীপক্ষের প্রতিনিধি হয়ে রয়েছি বলে।

কবি সুমন রহমান, আপনি কবিতাকথায় আপনার নিজস্ব ওজন ও আওতা নিয়েই থাকবেন।
যে ফোরামে সবাই পিঠ চাপড়ানো বন্ধু, সেখানে তো যুক্তিবাদীর স্বস্তি পাবার
কথা না। যুক্তি খুঁজে পালটা যুক্তি, তাতেই ঘটে যুক্তির মুক্তি।

কবিতাকথা সবাইকে নিয়েই সামনে এগোবে।

Gomes, Subrata Augustine

to kobit...@googlegroups.com
সকলে,

সুমনের সঙ্গে এই যে বাহাসটা গালিব, মুজিব আর টুকুর, এটা ন্যক্কারজনক; এবং শুধু অসাহিত্যিক নয়, অমানবিকও বটে।

আমাদের জীবনে, আজও, প্রাইভেসি বলে একটা ব্যাপার থেকে গেছে, সেটা ভালো না খারাপ তা অন্য বিষয়; কিন্তু সুমনের, কাউকে প্রাইভেটলি বলা কোনো কথা, তার অনুমোদন ব্যতিরেকে কোনো গণ-ফোরামে চাউর করে দেওয়াটা অপরাধের। জানি, এ-ক্ষেত্রে প্রচলিত আইনগুলি, এখনই, কিছু বলছে না, কিন্তু ভবিষ্যতে বলবে বলেই আমি বিশ্বাস করি।

আর, কবি-হিসাবে সুমন আমাকে অপছন্দ করতেই পারে, বা একসময় অপছন্দ করে আবার পরে পছন্দ (বা ভাইসি ভার্সা) করতে পারে, এবং তা খোলাখুলি বলতেও পারে। এতে তার কোনো অপরাধ হয় বলে আমি মনে করি না। এবং এমনকি এ-ধারণাও অমূলক যে আমি তা জানতে পারলে তার সঙ্গে আমার সম্পর্কচ্যুতি ঘটবে। সে আমার প্রিয়পাত্র আজকের নয়। যে পিরিত গড়তে দুইদিন ভাঙতে একদিন তেমন প্রেম আমি করি না। আর সে গণমাধ্যমে প্রচারও যদি করে যে আমার কবিতা তাঁর মতে কবিতা-ই না, তবু তার কবিতার বিষয়ে আমি খারাপ লাগে এমন বলতে পারব না, যতদিন না সত্যিই খারাপ লাগে।

একই কথা সকলেরই ক্ষেত্রে প্রযোজ্য। আমি কোনো কবিতা পড়ে খুব ভালো লাগলে প্রায় লিটারেলি লাফিয়ে উঠি। সুমনের কবিতা পড়ে লাফাবার অবস্থা আমার হয়েছে বেশ ক'বার, আর তার কবিতা যে সাজ্জাদ নির্বাচন করে নি "বাংলাদেশের শ্রেষ্ঠ কবিতা"-য় এ নিয়ে আমি পাবলিকলি যেমন, ব্যক্তিগতভাবেও সাজ্জাদের কাছে অনুযোগ করেছি...

আমি আপনাদের কাছে প্রার্থনা করছি, ব্যক্তিমানুষের পিছনে লাগবার, ব্যক্তি-সম্পর্কগুলিকে নষ্ট করবার, সনাতন বাঙালি অভ্যাসের আপনারা অন্তত: দাস না হোন। আমিন।

সুব্রত।