An'am: 74-75

Al-Quran Protidin

to bangla...@googlegroups.com

সূরা আ-আনআম

আয়াত: ৭৪-৭৫

Can’t read due to font problem? Please click here or visit www.aqpbd.com!

আল্লাহর কাছে আশ্রয় চাই অভিশপ্ত শয়তান থেকে; পরম করুণাময় মেহেরবান আল্লাহর নামে শুরু করছি।

وَإِذْ قَالَ إِبْرَاهِيمُ لِأَبِيهِ آزَرَ أَتَتَّخِذُ أَصْنَامًا آلِهَةً ۖ إِنِّي أَرَاكَ وَقَوْمَكَ فِي ضَلَالٍ مُّبِينٍ

৭৪. স্মরণ করো, যখন ইবরাহীম তার পিতা আযরকে বলেছিল: আপনি কি মূর্তিগুলোকে উপাস্য হিসেবে গ্রহণ করেন? আমি তো আপনাকে এবং আপনার লোকদেরকে স্পষ্ট ভ্রান্তিতে লিপ্ত দেখছি৭৭

74. And (remember) when Ibrahim (Abraham) said to his father Azar: Do you take idols as aliha (gods)? Verily, I see you and your people in manifest error.”

৭৭. প্রাসঙ্গিক হাদীস

হযরত আবু হুরাইরা রা: থেকে বর্ণিত। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ইবরাহীম আ: কিয়ামতের দিন তাঁর পিতা আযরের দেখা পাবেন। তখন আযরের চেহারা কালিমাযুক্ত ও ধূলিবালি মাখা থাকবে। ইবরাহীম আ: তাকে বলবেন: আমি কি আপনাকে (দুনিয়ায়) বলিনি যে, আমাকে অমান্য করবেন না? তখন তাঁর পিতা বলবেন: আজ আর তোমার কথা অমান্য করবো না। তারপর ইবরাহীম আ: (আল্লাহর কাছে) ফরিয়াদ করবেন: হে প্রভু! আপনি আমার সাথে ওয়াদা করেছিলেন যে, হাশরের দিন আপনি আমাকে লজ্জিত করবেন না। এখন (আপনার রহমত থেকে বঞ্চিত) আমার পিতার অপমানের চেয়ে বেশী অপমান আমার জন্য আর কি হতে পারে? আল্লাহ তখন বলবেন: আমি কাফিরদের জন্য জান্নাতকে চিরতরে হারাম করে দিয়েছি। আবার বলা হবে: হে ইবরাহীম! দেখো, তোমার পায়ের নীচে কি? তখন তিনি নীচের দিকে তাকাবেন এবং দেখতে পাবেন - সেখানে (তাঁর পিতার স্থানে) একটি সারা শরীরে রক্তমাখা হায়েনা (ذيخ/hyena) পড়ে আছে। তার পা বেঁধে জাহান্নামে ছুঁড়ে ফেলা হবে।#

# এভাবে আযরের আকৃতির বিবর্তন ঘটিয়ে দোযখে নিক্ষেপ করা হবে এবং ইবরাহীম আ:কে অপমান থেকে বাঁচানো হবে।

সহীহ আল-বুখারী, ৩য় খণ্ড, কিতাবুল আম্বিয়া, হাদীস নং - ৩১০২

وَكَذَٰلِكَ نُرِي إِبْرَاهِيمَ مَلَكُوتَ السَّمَاوَاتِ وَالْأَرْضِ وَلِيَكُونَ مِنَ الْمُوقِنِينَ

৭৫. এভাবে আমি ইবরাহীমকে আকাশমণ্ডলী ও পৃথিবীর পরিচালন ব্যবস্থা৭৮ দেখিয়েছি - যাতে সে নিশ্চিত বিশ্বাসীদের অন্তর্ভুক্ত হয়।

75. Thus did we show Ibrahim (Abraham) the kingdom of the heavens and the earth that he be one of those who have Faith with certainty.

৭৮. এটি ব্যাপক অর্থবোধক ব্যাপার সংক্ষেপে এখানে এটুকুই বুঝে নিতে হবে যে, সমগ্র সৃষ্টি জগতের স্রষ্টা, মালিক, প্রতিপালক, ব্যবস্থাপক ও সংরক্ষক হিসেবে আল্লাহ তালার অশেষ-অসীম ক্ষমতা এবং সৃষ্টির সুষ্ঠু ও সুবিন্যস্ত পরিচালন ব্যবস্থার স্বরূপ হযরত ইবরাহীম আ:কে দেখানো হয়েছিল।

মহান আল্লাহ তালাই সবচেয়ে ভালো জানেন

--- দয়াময় আল্লাহ আমাদেরকে তাঁর পবিত্র বাণীর মর্মার্থ অনুধাবন ও তা মেনে চলার তৌফীক দিন। আমীন!

আগের আয়াতগুলো পড়তে ক্লিক করুন: আ ল - কু র আ ন   প্র তি দি ন

Please visit the own site of Al-Quran Protidin @ www.aqpbd.com