হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার!

Showing 21-70 of 70 messages
হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 8/8/12 10:16 AM
গুগল রিভিউ সিস্টেম নিয়ে আজ আলোচনা করব। প্রথমেই জানি রাখি রিভিউয়ারদের
কিছু পরিচিতি। নবীন ম্যাপাররা যাতে ভুল-ত্রুটি সংশোধন করতে পারে এজন্য
তাদের এডিট সরাসরি পাবলিশড না হয়ে পেন্ডিং এ চলে যায়। রিভিউয়ার হিসাবে
প্রথমদিকে কাজ করতেন গুগলের বেতনভুক্ত কর্মীগণ (মডারেটর) তাদের নামের
পাশে G লেখা থাকে। তবে গুগলের RER প্রোগোমের অধীনে গুগল স্বেচ্ছাসেবক RER
(রিজিওনাল এক্সপার্ট রিভিউয়ার) নিয়োগ দেয়া শুরু করে প্রতিটি দেশ থেকে।
RER গনের ক্ষমতা গুগল মডারেটরদের সমকক্ষ। এনাদের নামের পাশে R লেখা
থাকে।  প্রচুর মানসম্মত এডিট ও রিভিউ করেছেন এমন দক্ষ ম্যাপারদের গুগল
RER হিসাবে মনোনিত করে। বাংলাদেশে বর্তমানে ৯ জনের মত RER রয়েছেন।
সর্বশেষ হাসান ও দাঊদ ভাই RER হয়েছেন বলে জানা যায়। ভবিষ্যতে আরো
অনেকেই হয়তো RER মর্যাদা পেয়ে যাবেন।

একজন ম্যাপার যখন কোন এলাকা ম্যাপিং শুরু করেন এবং তার এডিট পাবলিশড হতে
থাকে তখন গুগল ম্যাপ মেকার (GMM) সেই ম্যাপারকে Trust করতে শুরু করে এবং
কিছু এডিটের পর তার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। তখন তার এডিট পেন্ডিং
না হয়ে সরাসরি Published হতে থাকে। তবে ম্যাপার যে এলাকায়/যে ধরণের
এডিটে Trust অর্জন করেছেন তার বাইরে কিছু এডিট করতে গেলে তিনি আবারো
রিভিউ এর সম্মুখিন হতে পারেন।

কিছু কিছু এডিট যেমন বাস স্টপ, রেলস্টপ ধরণের গুরুত্বপূর্ণ  ফিচার পাবলিশ
করতে কমপক্ষে দু’জন RER এর Approval প্রয়োজন। সেজন্য আমাদের পেন্ডিং
রিকোয়েস্ট সাইটে: http://goo.gl/Z8TR1 একটি ট্যাগ রয়েছে More Review
Required. আবার বিভাগ বা State পর্যায়ের এডিটের ক্ষেত্রে RER দের
পাশাপাশি গুগলের নিজস্ব মডারেটরদেরও Approval প্রয়োজন হয়।

তবে Trust অর্জন করেছেন এমন সাধারণ ম্যাপারদের রিভিউকেও যথেষ্ট গুরুত্ব
দেয় গুগল। অনেকক্ষেত্রে দেখা যায় সাধারণ ম্যাপারদের Approval এ এডিট
পাবলিশড হয়ে যায়। এর কারণ সেই ম্যাপারের Trust লেভেল বেশী। এছাড়াও কোন
এডিটকে কয়েকজন ম্যাপার সম্মিলিতভাবে Approve করলে তা পাবলিশড হয়ে যায়।
RER গণ কোন এডিটে পেন্ডিং দিলেও সাধারণ ম্যাপারদের সম্মিলিত Approval তা
পাবলিশড করতে পারে।

সাধারণ রিভিউয়ার ও RER এ দুটোর সমন্বয়েই মূলত চলে রিভিউয়িং সিস্টেম।
তাই প্রচুর রিভিউ করুন। কারণ যতবেশী রিভিউ করবেন আপনার ট্রাস্ট লেভেল তত
ভাল হবে। নিজের এডিট দ্রুত পাবলিশড হবে।

রিভিউ করার ক্ষেত্রেঃ

-নবীন ম্যাপারদের উৎসাহ দিন। আমরা সবাই একসময় নবীন ছিলাম এবং প্রচুর ভুল
করে শিখেছি। তাই তাদের শেখান।
- নবীন ম্যাপারদের এডিট Deny করবেন না। এতে তাদের উৎসাহ নষ্ট হবে।
সামান্য ভুল ভ্রান্তি হলে সংশোধন করে দিয়ে Approve করুন।
- নবীন ম্যাপারদের সবসময় শেখার জন্য কিছু লিংক ধরিয়ে দেবেন। বর্তমানে
আমাদের সমৃদ্ধ বাংলা ব্যাকআপ রয়েছে। প্রচুর বাংলা টিউটোরিয়াল রয়েছে
আমাদের সাইটে: http://goo.gl/8v3aV সেগুলোর লিংখ ধরিয়ে দিন। রিভিউয়াররে
জন্য শর্টলিংকের সাইট এখানেঃ http://goo.gl/b2OKI
- বাংলা রেন্ডারিং এর দিকে নজর দেবেন বেশী। অনেকেই বাংলা নাম লিখে
Language দিয়ে রাখে English. এতে ফন্ট ভেঙ্গে চারকোনা বক্স দেখাবে।
- ফিচারের পুরো নাম বড় হাতের বা ছোট হাতের লেখাকে নিরুৎসাহিত করুন। তবে
Pending দেবার প্রয়োজন নেই। ম্যাপারকে জানিয়ে রাখবেন নামের প্রথম অক্ষর
হবে বড় হাতের পরের গুলো ছোট হাতের।
- নামের মধ্যে স্থানের নাম যেমন Sonali Bank, Rajshahi লেখাকে নিরুৎসাহিত
করুন। নামের জায়গায় নামের আর স্থানের জায়গায় স্থান লিখতে বলুন।
নামে , ; <> () * ইত্যাদি চিহ্ন দেয়াকেও নিরুৎসাহিত করুন।
- বড় নাম লিখতে নিরুৎসাহিত করুন। একাধিক নাম থাকলে আলাদা আলাদা ঘরে
লিখতে বলুন।
- ম্যাপে অনেকেই নিজস্ব মোবাইল, ইমেইল ইত্যাদি শেয়ার করেন। এগুলো বাদ
দিয়ে এডিট পাবলিশড করুন। ম্যাপার জানিয়ে দিন এগুলো শেয়ার নিষিদ্ধ।
- অনেকেই নিজের বাসা ম্যাপে যোগ করবার জন্যই ম্যাপিং এ আসে। এটা বৈধ। তবে
ক্যাটাগরী হবেঃ Address/Plot.
- শেপ ও রোড রিভিউ এর ক্ষেত্রে এগুলো স্যাটেলাইট ইমেজের সাথে সঙ্গতিপূর্ণ
কি না তা খেয়াল করুন।
- এডিট অ্যাপ্রুভ করবার আগে কোন ডুপলিকেট আছে কি না তা খেয়াল করুন।

মূলত এগুলাই হল বেসিক রিভিউয়িং। সকল ম্যাপার দক্ষ রিভিউয়ার হয়ে উঠুন
সেই প্রত্যাশা করছি।

-- তানজিল।

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Arman Khossain 8/8/12 11:12 AM
Will be very helpful for our upcoming new reviewers. I hope they learn from this, Insha Allah.

Thank you.
Regards,
Arman Khossain
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Ashraful 8/8/12 12:10 PM

On Wednesday, August 8, 2012 11:16:03 PM UTC+6, Tanzil Ⓡ wrote:
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 8/8/12 12:34 PM
Very Nice!!!

2012/8/9 Mapping Bangladesh on behalf of ASHRAFUL M. <mappingbangladesh+noreply-APn2wQfjHbtdfSty3_S8UPlCS1RuvLA6Q5ZziH@googlegroups.com>

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 8/8/12 1:36 PM
Thanj you Arman, Ayna. :)
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Jobayer Hossain 8/8/12 1:52 PM
many thanks Tanzil vai. its really helpful for noobs like me :)

--
Jobayer Hossain
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tafsirul Alam 8/8/12 2:20 PM

On 8/9/12, Mapping Bangladesh (ম্যাপিং বাংলাদেশ) on behalf of Jobayer
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 8/9/12 1:54 AM
যখন GMM থেকে সরাসরি এডিট রিভিউ করবেন আপনার এলাকার বা অন্যন্য স্থানের,
তখন বাংলাদেশী ম্যাপারদের আমাদের সাইটের লিংক ধরিয়ে দিন। অন্তত ২ টা
লিংক দিয়ে দেবেনঃ

1. আপনার এডিট দ্রুত অ্যাপ্রুভ করতে ব্যবহার করুন এই সাইটঃ http://goo.gl/Z8TR1
2. কিভাবে গুগল ম্যাপিং করবেন তা শিখতে পারবেন এই বাংলা টিউটোরিয়ালগুলো
দেখেঃ http://goo.gl/8v3aV

এভাবে রিভিউয়ে লিংক শেয়ারের মাধ্যমে যারা এখনো বিচ্ছিন্নভাবে এডিটিং
করে যাচ্ছে এবং বাংলাদেশী ম্যাপারস ফোরামের ব্যাপারে জানেনা, তাদের
শিখিয়ে পড়িয়ে আরো দক্ষ ম্যাপ্যার বানানো সম্ভব হবে।

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Avijit Roy Kabyo 8/9/12 7:20 AM
অনেক ভালো কিছু পেয়েছি। রিভিউ এর ক্ষেত্রে নবীনরা অনেক কিছুই জানতে পারবে। ধন্যবাদ

On Wednesday, August 8, 2012 11:16:03 PM UTC+6, Tanzil Ⓡ wrote:
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Hedayet 8/9/12 8:04 AM
Very helpfull. plz keep a copy in facebook group.

--
Sincerely Yours
Md. Hedayetur Rahman

Thank you very much for such a nice and informative mail. Please do keep posting more!

I'm kinda fussy about accuracy and perfection, therefore I do not want to review other's edit because you really are not sure about the feature unless you are from that particular region!!! But still I want to contribute to mapping Bangladesh especially Sylhet. I do mapping for the sake of a informative and helpful map of our country, not for achieving some kind of tags after my name!!

[...]

I quoted your words because I agree with your feelings.

With repect to all the mappers from Bangladesh, No hard feelings please! No doubt, everybody is contributing here in some way or other.

Looking forward to hearing more from you. Thanking you again.

Warm Regards
Azik Ahmed Chowdhury
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 8/9/12 3:03 PM
Dear AAC,

Nice to see you in the forum after a short interval! :) .. Hope you'r
doing well!
I really like your spirit and quality of edit as well as your view of
aspect regarding reviewing. While reviewing an edit, you do not need
to know everything about that region. Actually we've to show some
faith on mappers local knowledge. If you do not review, mappers edit
will remain pending and that may hamper the process of development.

Actually, "quoted" portions are Google's policy. They teach us for
treating a new comer like that. Hope we'll get your active
participation on forum like before. Have a nice day.

Tanzil.
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Nion 8/15/12 11:56 AM
Happy helpful.
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 8/21/12 10:13 PM
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Rejvi 9/7/12 2:59 AM
ভাই আপনাদের সম্মেলনে যোগ দিব কিভাবে সম্মেলনটি কি কোন ফ্লাস রুমে হচ্ছে না কি গুগল এ হচ্ছে...
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 9/7/12 3:09 AM
উপরের লিংকে ক্লিক করুন
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Mohammad Hasan 9/7/12 5:44 AM
Nice writing on review. Thanks for sharing your experience with us.
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! leton 9/8/12 4:15 AM

ZvbwRj fvB,

Avcbv‡K A‡bK A‡bK ab¨ev`| Avcwb bZzb‡`i DrmvwnZ K‡i‡Qb ü`qLy‡j|

Avwg GB wel‡q GK`g bZzb| Avcwb Avgv‡K GKUz mnvqZv Ki‡j Avwg Avgvi BDwbqv‡bi ¸iæZ¡c~b© ¯’vb mg~n †hvM Ki‡Z cvi‡ev| Avwg g¨v‡c cÖvq †jv‡Kkvb AvB‡Wbw›UdvB Ki‡Z cvwi| wKš‘ mKj K¨vUvMwi †hvM Ki‡Z cvwibv|

For this reason i need help you. such as i want to add my village.

Category will be city/town/village. but i cant select which category will be?

thanks

Leton Ahmed

Let...@gmail.com

On Wednesday, August 8, 2012 11:16:03 PM UTC+6, Tanzil wrote:
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 9/8/12 5:00 AM
অসংখ্য ধন্যবাদ লিটন,
যেকোন সমস্যায় নিঃসংকোচে আমাদের জানান। গ্রাম বা Village এর ক্যাটাগরী হলঃ ‍Sub-locality.
এখানে পলিটিক্যাল বাউন্ডারীগুলোর ক্যাটাগরী পাবেন।
আরো কিছু বাংলাদেশী বাউন্ডারী এখানে

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 9/8/12 4:08 PM
Inline image 1

Inline image 2

Inline image 3

https://www.facebook.com/media/set/?set=a.10151271466325696.802769.838170695&type=3

--

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 9/8/12 4:12 PM
Inline image 1

2012/9/9 ayna90 <ayn...@gmail.com>

হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! DR. JAID BIN ANWAR 9/8/12 7:46 PM
Thank u very much.
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! leton 9/8/12 10:44 PM

ZvbwRj fvB,

Avcbv‡K AmsL¨ ab¨ev`| Avgvi mgm¨vi mgvavb n‡”Qbv fvBqv|

Avwg Avgvi MÖvg‡K G¨vW Kivi Rb¨ G¨vW †cøm wm‡j± Kivi c‡i

†KUvMwi‡Z mve-‡jvKvwjwU/‡bBeviûW cvw”Qbv|

Avgv‡K Avi GKUz mnR K‡i cy‡iv cÖ‡mmwU ej‡eb wK?

ab¨ev`v‡šÍ,

wjUb Avn‡g`

(unknown) 9/8/12 11:01 PM <This message has been deleted.>
(unknown) 9/8/12 11:02 PM <This message has been deleted.>
(unknown) 9/8/12 11:03 PM <This message has been deleted.>
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tafsirul Alam 9/8/12 11:03 PM
আপনি যেহেতু গ্রাম add করতে চাচ্ছেন, সেহেতু এতে boundary থাকা আবশ্যক,
এজন্য আপনাকে Add Newএ click করার পর Add Placeএ click না করে Draw a
shapeএ click করতে হবে, তাহলে আপনি 'Sub-locality/Neighborhood'
categoryটি পেয়ে যাবেন।
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Zaman 9/8/12 11:41 PM
Dear Masud Vai,

Seems like you have organized some kind of a MapUp event. Please let us know more details about the program in writing so that we can cover the event in our publication.

Thanks,
Zaman
Advocate/ RER for Bangladesh
Google map maker

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! leton 9/9/12 3:07 AM

Dear,

Many Many thanks to you.

Avcbvi mv‡Rkb Abyhvqx Avwg †c‡iwQ| Avi GKwU mgm¨v nj Avgvi ¯‹zj‡bg cÖ_g G¨vW Kivi ci †mUv cvewjkW n‡j †`wL fzj g¨vwcs K‡iwQ| ZvB evi evi wWwjU Kivi †Póv Kwi| cieZx©‡Z †mUv gyf Kwi Ges †mUvI cvewjkW nq| Ges c~‡e©i wWwjU wiKz‡qóAvbWz Kwi| Ges f’j g¨vwcswU wWwjU Kwi| wKš‘ ¸M‡j QvP© w`‡j †`L‡Z cvw”Qbv| G Ae¯’vq wK Ki‡Z n‡e ej‡eb wK?

ab¨ev`v‡šÍ,

wjUb Avn‡g`

On Sunday, September 9, 2012 12:02:25 PM UTC+6, Carl Johnson wrote:
আপনি যেহেতু গ্রাম add করতে চাচ্ছেন, সেহেতু এতে boundary থাকা আবশ্যক,
এজন্য আপনাকে Add Newএ click করার পর Add Placeএ click না করে Draw a
shapeতে click করতে হবে, তাহলে আপনি 'Sub-locality/Neighborhood'

categoryটি পেয়ে যাবেন।

On 9/9/12, Mapping Bangladesh  on behalf of leton
<mappingbangladesh+noreply-APn2wQeEGiZhJYDohzHvorp35rru0nncQLNBTx@googlegroups.com>
wrote:

> [...]
>
> Avwg Avgvi MÖvg‡K G¨vW Kivi Rb¨ G¨vW †cøm wm‡j± Kivi c‡i
>
> †KUvMwi‡Z mve-‡jvKvwjwU/‡bBeviûW cvw”Qbv|
>
> Avgv‡K Avi GKUz mnR K‡i cy‡iv cÖ‡mmwU ej‡eb wK?

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 9/9/12 8:47 AM
My Dear Zaman Vhi, Thank's for your kindness. Just wait.I doing try my best.

--

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Zaman 9/9/12 9:50 AM
Dear Masud vai,

Thanks for your response. It would be great if you can provide brief
in Bangla on the program, date n time, venue, who were the
participants, what were discussed etc.

Thanks,

--
Sent from my mobile device

Thanks,
Zaman
*Advocate/ RER for B**angladesh*
*Google* map maker
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Avijit Roy Kabyo 9/9/12 2:35 PM
সম্মানিত RER /ADV দের দৃষ্টি আকর্ষন করছি।

কয়েকদিন আগে আমি বাংলাদেশ এর মোট জনসংখ্যা নিয়ে কিছু একটা পড়েছি বা হ্যাং আউট এ শুনেছিলাম যে বাংলাদেশের মোট জনসংখ্যা নতুন আদমশুমারী অনুযায়ী ম্যাপ এ আপডেট করা হয় নি। আমি তখন বিষয়টা চেক করে দেখলাম যে, আসলেই তা আগের তথ্য দেখাচ্ছে। আমি এডিট করতে চেয়েছিলাম। কিন্তু বাংলাদেশের নামের পাশে "তালা" চিহ্ন দেখাচ্ছে। তার মানে উপযুক্ত ক্ষমতা ছাড়া কেউ কোন দেশ সম্পাদনা করতে পারবে না।

কেউ যদি বিষয়টা দেখতেন তবে ভালো হত।

--
ধন্যবাদান্তে
অভিজিত রায় কাব্য

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Masud 9/9/12 2:39 PM
Honorable Alamgir Brother, Known very well. I thing So!

--

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tanzil 9/9/12 2:53 PM
Can you please share all information need to update with reference?

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Avijit Roy Kabyo 9/9/12 4:10 PM
Dear Tanzil Bhai, I am now out of Dhaka. I have a very slow net connection. That is why now I am working on Back End Resource and problems. After going Dhaka, I will collect all the Information and References which need to be Updated by Permitted Mappers only.

--
Thanks & Regards
Avijit Roy Kabyo

--
Regards
Avijit Roy Kabyo

--
অভিজিত রায় কাব্য
ম্যাপার, বাংলাদেশ

None of us have enough permission to edit a country. It is locked away and cannot be edited or moderated by anyone outside the Google Map Maker Product Team. Even within the team, they have limited edit access of country borders to only a few people who make corrections based on impartial, accurate third party data sources and in abidance of international conventions.

I have requested population update for Bangladesh to my seniors. I am yet to receive confirmation/acknowledgement of my request.

Thank you.

Regards,

Arman Khossain
RER for Bangladesh
Google map maker

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Arman Khossain 9/11/12 9:34 PM
Dear all,

I have received word from the Google Team that the population of People's Republic of Bangladesh has been updated. Thank you.
--

--
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Tafsirul Alam 9/11/12 9:51 PM

--

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Adnan 10/31/12 7:41 AM
how do i know on which trust level I am? is there any way to see it?

Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Arman Khossain 10/31/12 11:25 AM
Dear Mr. Adnan,

Please be informed that trust level on Map Maker is a dynamic process and is always changing after each edit.

No, as far as we are concerned there is no way to view your trust level on Map Maker, not even for us. The more your edits are approved, the higher trust level you gain. However, features like Bus Stops, Train Stations, Minor Civil Divisions, Districts etc. will not be automatically published and will always require one or more RER reviews.
Re: হয়ে উঠুন দক্ষ গুগল রিভিউয়ার! Adnan 10/31/12 9:54 PM
Thanks for the reply!

--

More topics »