Bangla chhobi (was Re: Hindi "hegemony"?...)

Arnab Gupta

Mar 2, 1997, 3:00:00 AM3/2/97

Bangla chhobi-r haal niye je alochona cholchhe tar poriprekhhitey nicher
udhriti-ti prashongik hobey boley mone hoy.

"....
Amar motey Nirmal Dey-r tinti chhobi - "Boshu Poribaar","Sharey Chuattor"
o "ChNapadangar Bou" - shobak juger prothom dui doshoker chhobir moddhye
chitropojogee guney shobcheye shomriddho. Obishyi ekhaneo uchhosrenir art
ba gobheer tothyer proshno ashey na. Tokhonkar Hollywood-er beshir bhag
porichaloker motoi Nirmal Dey-ro prodhan lokhyo chhilo nanan sreneer
dorshoker monoronjon. Kintu e kaajta tini jyamon shushthu o ruchishomponno-
-bhabe korechhilen tyamon aar bishesh keu koreni. Aajker diney bangla chhobike
jodi Hindir shonge shongram korey bNeche thhaktey hoy taholey ei jaater
onek chhobi howa dorkar. Shudhu art korey industry bNachbey na, aar Bombai-er
onukoron kortey geley Bangla chhobi hobey na-edik na-odik. Obishyi Nirmal
Dey-r moto kaaj jana lok aaj aar kojon achhe shetao aykta proshno botey.
Chitropojogee kahini ba bhalo chitronatyokar-er obhab edeshey chirokali-i.
Tar upor aykhon jetar prodhan obhab dyakha jachhe sheta holo cholochchitrer
shob-dik-jana dayitwogyanshomponno porichaloker. E obhab ki korey mitbey
jani na, othocho na mitley shomooho shongkot. Kebolmatro shorkarer
orthhanukulye e shongkot door hobar kina shey bishoye amar jotheshto
shondeho achhe."

Satyajit Ray, Anandalok, sharodiyo, 1978. (Quoted from `Bishoy Cholochchitro').

Du aykta byapar e proshonge mone hoi, janai:

1. Bangla chhobi je jugey bhalo cholto shejuge taar aymon aykta chehara
chhilo ja Hindi chhobir thheke shotontro. pNach ki chhoyer doshok-er
Bangla chhobir khetrey e kotha aro beshi mone hoi.

2. Bangla chhobir aykta boro bhitti chhilo golpo. Shoktipodo Raajguru,
Ashutosh Mukhopadhyay, Bimol Mitra, Shankar..eNder lekha golper guney
bohu `commercial' Bangla chhobi utrey gyachhe. Aykta byapar lokhhoniyo
je je shomoy Bangla chhobir obosthha khub kharap tokhon-o bhalo golpo
nirbhor Bangla chhobi khub bhalo byabsha korechhe. Udahoronshwrup,
`Kori diye Kinlam',`Shwet Pathorer Thhala' ba `Mohonar Dike'r naam
kortey paari. Uttamkumar-er ekti shhakkhatkaar-e (jeta Anandalok-e tNar
mrityur porey prokashito hoyechhilo) e bishoye ullekh chhilo mone
achhe.

3. Tecnically competent loker obhab ja Satyajit bolechhen. Purono juger
Bibhuti Laha, Ajoy Kar, Saroj Datta (?), Kamal Majumdar -er pashapashi
aykhonkaar lokjonkey rakhley e obhab aro prokot hobey. Tarun Majumdar
ba Tapan Sinha to aro uchhyosrenir byapar - tNader kotha chherei dilam.

4. Hindi chhobir onukoron byapokbhabey shuru hoy `Anjan Chowdhury'r `Shotru'
thheke. Shurutey koyekta chhobi ei `formula'te bhalo cholechhilo. Tarpor,
protyashito bhabei, dorshokera e srenir chhobi Hindi-te dyakhai beshi
bhalo boley mononito koren.

E byaparey apnader motamot jantey agrohi.

Thanks,
Arnab.

Joydeep Bhattacharya

Mar 2, 1997, 3:00:00 AM3/2/97

In article <5fc91p$3sa$1...@charm.magnus.acs.ohio-state.edu>, Arnab Gupta
says...
[...]

>Du aykta byapar e proshonge mone hoi, janai:
>
>1. Bangla chhobi je jugey bhalo cholto shejuge taar aymon aykta chehara
> chhilo ja Hindi chhobir thheke shotontro. pNach ki chhoyer doshok-er
> Bangla chhobir khetrey e kotha aro beshi mone hoi.

Choto bela theke ekta kotha shune aschi: bangla chobi shobayer shonge boshe
dekha jai, orthat, choto-boDo ek shonge boshe dekhte pare. Etai chilo bangla
chobi'r shob chaite bodo asset. eta bhangiye bohu bochor bangla film industry
kheyeche. Ekhono khete paare; emon oneik baba-ma aachen jaNra ekhono
chaan na jeye chele-meyeder shonge boshe Paroma'r moto ekta chobi dekhte.
Hindi boi te chirokaali ekta mreedu oshlilota dekha jeto (Helen er naach etc.),
jeta bangla chobi te 80's porjonto chilo na. Shei karone'i Sweth pathorer thala,
ba Kodi diye kinlaam market'e chole. Aajkal kar baba-ma hoito oneik beshi
liberal. Tai shei market tao shrink kore aasche.

>2. Bangla chhobir aykta boro bhitti chhilo golpo. Shoktipodo Raajguru,
> Ashutosh Mukhopadhyay, Bimol Mitra, Shankar..eNder lekha golper
guney
> bohu `commercial' Bangla chhobi utrey gyachhe. Aykta byapar lokhhoniyo
> je je shomoy Bangla chhobir obosthha khub kharap tokhon-o bhalo golpo
> nirbhor Bangla chhobi khub bhalo byabsha korechhe. Udahoronshwrup,
> `Kori diye Kinlam',`Shwet Pathorer Thhala' ba `Mohonar Dike'r naam
> kortey paari. Uttamkumar-er ekti shhakkhatkaar-e (jeta Anandalok-e tNar
> mrityur porey prokashito hoyechhilo) e bishoye ullekh chhilo mone
> achhe.

Bhalo golper obhab ki shottyi poDeche?

>3. Tecnically competent loker obhab ja Satyajit bolechhen. Purono juger
> Bibhuti Laha, Ajoy Kar, Saroj Datta (?), Kamal Majumdar -er pashapashi
> aykhonkaar lokjonkey rakhley e obhab aro prokot hobey. Tarun Majumdar
> ba Tapan Sinha to aro uchhyosrenir byapar - tNader kotha chherei dilam.

Aamra jokhon class 8-9 e poDi tokhon ekta notun wave eshechilo bangla
(even hindi chobi te); oneik besh bhalo-bhalo boi release hoye (jemon Ekdin
protidin, Kharij, Grihajuddha, Chokh...) ja shei generation'er shikkhito
chele-meyera (emon ki boDo'rao) poisa khoroch kore Priya, ba Nondon'e
dekhte jeto. Ei shob chobi'r director ra otyonto talented. Amaar andaj ei shob
chobi gulo financial success na holeo, ekkebare failure'o noi. Ei director'der
clan tar ki holo? Kolkataye at least 30-40% jonogon school-college'e poDe. Eta
kom bodo market?

>4. Hindi chhobir onukoron byapokbhabey shuru hoy `Anjan Chowdhury'r
`Shotru'
> thheke. Shurutey koyekta chhobi ei `formula'te bhalo cholechhilo. Tarpor,
> protyashito bhabei, dorshokera e srenir chhobi Hindi-te dyakhai beshi
> bhalo boley mononito koren.

IMO, dorshok der ja dekhabe, taNra, over time, tai dekhbe. E deshei dekho
na; koto bhalo-bhalo chobi mainstream theke beroye, ja regular
movie-theater'e chole, ebong lok'e dekhe. Kota ekkebare dhoper, formula
chobi aajkal edeshe chole? Khub kom. Du-ekta Stallone, Seagal.. chaDa khub
beshi noi. Same applies to bengali films. The onslaught of hindi films is likely
to be short-lived if Bengali directors continue to make good wholesome films
as they used to. In the long-run, given the high level of education of
Calcuttans in general, good bengali films is likely to emerge again. IMO,
bengalis stopped going to see bengali films b'coz their quality had dropped to
a point where hindi films had become superior.

>E byaparey apnader motamot jantey agrohi.
>
>Thanks,
>Arnab.

Joydeep
Everyone talks about apathy, but no one does anything about it!

Joydeep Bhattacharya
Marshall School of Business, USC
Los Angeles CA 90025

Arnab Gupta

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Joydeep Bhattacharya wrote:

..[deleted]..

> >2. Bangla chhobir aykta boro bhitti chhilo golpo. Shoktipodo Raajguru,
> > Ashutosh Mukhopadhyay, Bimol Mitra, Shankar..eNder lekha golper
> guney
> > bohu `commercial' Bangla chhobi utrey gyachhe. Aykta byapar lokhhoniyo
> > je je shomoy Bangla chhobir obosthha khub kharap tokhon-o bhalo golpo
> > nirbhor Bangla chhobi khub bhalo byabsha korechhe. Udahoronshwrup,
> > `Kori diye Kinlam',`Shwet Pathorer Thhala' ba `Mohonar Dike'r naam
> > kortey paari. Uttamkumar-er ekti shhakkhatkaar-e (jeta Anandalok-e tNar
> > mrityur porey prokashito hoyechhilo) e bishoye ullekh chhilo mone
> > achhe.
> >

> Bhalo golper obhab ki shottyi poDeche?

Bochhorey at - doshta bhalo chhobi korar jonye proyojon golper obhab
hoito poreni, tobey overall `cinematic' golper obhab khanikta bodhoi
porechhe. Oboshyo purano ja achhe ta ghetey baar korleo prochur paoa
jaabe. Adhunikkale jNara khub popular tNader moddhe Bani Basu ba
Suchitra Bhattacharya-r lekhar moddhe `cinematic' element achhe boley
mone hoi.

> >3. Tecnically competent loker obhab ja Satyajit bolechhen. Purono juger
> > Bibhuti Laha, Ajoy Kar, Saroj Datta (?), Kamal Majumdar -er pashapashi
> > aykhonkaar lokjonkey rakhley e obhab aro prokot hobey. Tarun Majumdar
> > ba Tapan Sinha to aro uchhyosrenir byapar - tNader kotha chherei dilam.
> >

> Aamra jokhon class 8-9 e poDi tokhon ekta notun wave eshechilo bangla
> (even hindi chobi te); oneik besh bhalo-bhalo boi release hoye (jemon Ekdin
> protidin, Kharij, Grihajuddha, Chokh...) ja shei generation'er shikkhito
> chele-meyera (emon ki boDo'rao) poisa khoroch kore Priya, ba Nondon'e
> dekhte jeto. Ei shob chobi'r director ra otyonto talented. Amaar andaj ei shob
> chobi gulo financial success na holeo, ekkebare failure'o noi.

`Artistic' bhabey failure to non-i. Kintu `commercial failure'
beshirbhag khetrei.

Ei director'der
> clan tar ki holo? Kolkataye at least 30-40% jonogon school-college'e poDe. Eta
> kom bodo market?

Ei director-der clan-er obhab aykhon motamuti shara bharotborshei.
Oi aykta chhoto shomoye prochur bhalo porichalok eshechhilen desh
jurey.

Tomar porer kothatar maane bujhlam na. 30-40% jonogon kisher - puro
Kolkatar to nishchoi non. Dwitiyo byapar school-takey bodhoi shochhonde
baad deoa jai ei dol thheke (10, 11, 12 chhara). Oi boyeshey school
ketey beshirbhag chhele meyerai `Amar Akbar Anthony' dekhtey jai,
`doorotwo' ba `grihojuddho' kojon dyakhey ? :-)

College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club
motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
bochhore pNach taka - tateo ei obosthha.

> >4. Hindi chhobir onukoron byapokbhabey shuru hoy `Anjan Chowdhury'r
> `Shotru'
> > thheke. Shurutey koyekta chhobi ei `formula'te bhalo cholechhilo. Tarpor,
> > protyashito bhabei, dorshokera e srenir chhobi Hindi-te dyakhai beshi
> > bhalo boley mononito koren.
> >

> IMO, dorshok der ja dekhabe, taNra, over time, tai dekhbe. E deshei dekho
> na; koto bhalo-bhalo chobi mainstream theke beroye, ja regular
> movie-theater'e chole, ebong lok'e dekhe. Kota ekkebare dhoper, formula
> chobi aajkal edeshe chole? Khub kom. Du-ekta Stallone, Seagal.. chaDa khub
> beshi noi. Same applies to bengali films. The onslaught of hindi films is likely
> to be short-lived if Bengali directors continue to make good wholesome films
> as they used to. In the long-run, given the high level of education of
> Calcuttans in general, good bengali films is likely to emerge again. IMO,
> bengalis stopped going to see bengali films b'coz their quality had dropped to
> a point where hindi films had become superior.

Exactly. Hindi chhobir moto korey bangla chhobi banatey geley lokey
je hindi chhobi-i dekhtey jaabe tatey kono shondeho nei.

Thanks,
Arnab.

Rajiv Shukla

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Joydeep Bhattacharya (joyd...@rcf.usc.edu) wrote:
: In article <5fc91p$3sa$1...@charm.magnus.acs.ohio-state.edu>, Arnab Gupta
: says...
:
: Hindi boi te chirokaali ekta mreedu oshlilota dekha jeto (Helen er naach etc.)

Helen'r nacch "oshlil" kano?

: >2. Bangla chhobir aykta boro bhitti chhilo golpo. Shoktipodo Raajguru,

: > Ashutosh Mukhopadhyay, Bimol Mitra, Shankar..eNder lekha golper
: guney

Excuse me, ei eder moddhye ke "guni" lekhok? Eder kon leha ta guner jante
utsuk hoye roilam.

: protidin, Kharij, Grihajuddha, Chokh...) ja shei generation'er shikkhito
^^^^^^^^^
What's that supposed to mean? Je kata cinema r naam korlen, proti kata dekhe
atleast 7 din matha dhore chilo. "shikkhito" ra besh a(n)tel are bore
hay bolcchen!

: chele-meyera (emon ki boDo'rao) poisa khoroch kore Priya, ba Nondon'e

: dekhte jeto. Ei shob chobi'r director ra otyonto talented. Amaar andaj ei shob

: chobi gulo financial success na holeo, ekkebare failure'o noi. Ei director'der

: clan tar ki holo? Kolkataye at least 30-40% jonogon school-college'e poDe. Eta
: kom bodo market?

Accha, "sikkhito", "school-college'e poDe", esab r significance ta bolun to?

:
: >4. Hindi chhobir onukoron byapokbhabey shuru hoy `Anjan Chowdhury'r

: `Shotru'
: > thheke. Shurutey koyekta chhobi ei `formula'te bhalo cholechhilo. Tarpor,
: > protyashito bhabei, dorshokera e srenir chhobi Hindi-te dyakhai beshi
: > bhalo boley mononito koren.

Seta r akta baDo karon abosshyo i Hindi chobi r technical superiority are
Bangla cinema r actor actress der apodarthota.

: >
:
: IMO, dorshok der ja dekhabe, taNra, over time, tai dekhbe. E deshei dekho

: na; koto bhalo-bhalo chobi mainstream theke beroye, ja regular
: movie-theater'e chole, ebong lok'e dekhe. Kota ekkebare dhoper, formula
: chobi aajkal edeshe chole? Khub kom. Du-ekta Stallone, Seagal.. chaDa khub
: beshi noi. Same applies to bengali films. The onslaught of hindi films is likely
: to be short-lived if Bengali directors continue to make good wholesome films
: as they used to. In the long-run, given the high level of education of
: Calcuttans in general, good bengali films is likely to emerge again. IMO,
: bengalis stopped going to see bengali films b'coz their quality had dropped to

How come you're not blaming the actors/actresses who should take a big
part of responsibility for the low quality bengali films. Each and every one
of them stinks and should really be in some other business.

: a point where hindi films had become superior.

Technically(or should I say technologically).

Rajiv

Rajiv Shukla My opinions are mine.
ra...@ctt.bellcore.com I don't speak for my
Bell Communications Research employer.

Arnab Gupta

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Rajiv Shukla wrote:

..[deleted]..

>: >2. Bangla chhobir aykta boro bhitti chhilo golpo. Shoktipodo Raajguru,
>: > Ashutosh Mukhopadhyay, Bimol Mitra, Shankar..eNder lekha golper
>: guney
>
>Excuse me, ei eder moddhye ke "guni" lekhok?

jNader naam korechhi, shobai, IMO.

Eder kon leha ta guner jante
>utsuk hoye roilam.

I meant `golper' goon, style-er na. I am least concerned about that as
far as making a film out of their stories is concerned. Shedik diye dekhley
eNder onek lekhai `guner'

..[deleted]..

:

>: >4. Hindi chhobir onukoron byapokbhabey shuru hoy `Anjan Chowdhury'r
>: `Shotru'
>: > thheke. Shurutey koyekta chhobi ei `formula'te bhalo cholechhilo. Tarpor,
>: > protyashito bhabei, dorshokera e srenir chhobi Hindi-te dyakhai beshi
>: > bhalo boley mononito koren.
>
>Seta r akta baDo karon abosshyo i Hindi chobi r technical superiority are
>Bangla cinema r actor actress der apodarthota.

Exactly. Actor-actress-der opodarthota aykta karon botey...tobey technical
superiority baad diley, pashapashi hindi chhobiteo actor actress-der khub
uchhomaan-er obhinoy dyakha jay na. Shutorang edik thheke boltey paaren
shodh-bodh hoye gyachhe.

..[deleted]..

Thanks,
Arnab.

Rajiv Shukla

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Arnab Gupta (GUP...@er6.eng.ohio-state.edu) wrote:
: Rajiv Shukla wrote:
:
: >Excuse me, ei eder moddhye ke "guni" lekhok?

:
: jNader naam korechhi, shobai, IMO.
:
: Eder kon leha ta guner jante
: >utsuk hoye roilam.
:
: I meant `golper' goon, style-er na. I am least concerned about that as
: far as making a film out of their stories is concerned. Shedik diye dekhley
: eNder onek lekhai `guner'

Aha! cinema r gappo! apni cinema jinish ta ke besh under estimate karen bolte
habe. Bollen na to eder kon gappo ta bhalo cinema r gappo hate pare.
"Kaal tumi aleya" na "Saheb bibi golam" naki aro onnyo kicchu ;-)

: Exactly. Actor-actress-der opodarthota aykta karon botey...tobey technical

: superiority baad diley, pashapashi hindi chhobiteo actor actress-der khub
: uchhomaan-er obhinoy dyakha jay na. Shutorang edik thheke boltey paaren
: shodh-bodh hoye gyachhe.

OOops! perhaps I have inadvertantly given the impression that I
hold Hindi movies in great esteem. Ram kaho!

Arnab Gupta

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Rajiv Shukla wrote:

..[deletd]..

> : I meant `golper' goon, style-er na. I am least concerned about that as
> : far as making a film out of their stories is concerned. Shedik diye dekhley
> : eNder onek lekhai `guner'
>
> Aha! cinema r gappo! apni cinema jinish ta ke besh under estimate karen bolte
> habe.

Kirokom ?

Bollen na to eder kon gappo ta bhalo cinema r gappo hate pare.
> "Kaal tumi aleya" na "Saheb bibi golam" naki aro onnyo kicchu ;-)

`Kaal tumi aleya' porini, tobey `Shaheb Bibi Golam'er golpo nishchoi
attractive. Chhobitao besh cholechhilo, golper gun tar jonye dayi
onektai boley mone hoy. Apnaar ki dharona - dorshokera buddhu, naki
tNader matha byathar rog apnaar thheke kom ? :-)

> : Exactly. Actor-actress-der opodarthota aykta karon botey...tobey technical
> : superiority baad diley, pashapashi hindi chhobiteo actor actress-der khub
> : uchhomaan-er obhinoy dyakha jay na. Shutorang edik thheke boltey paaren
> : shodh-bodh hoye gyachhe.
>
> OOops! perhaps I have inadvertantly given the impression that I
> hold Hindi movies in great esteem. Ram kaho!

bNachalen.

Arnab.

Sambit Basu

Mar 3, 1997, 3:00:00 AM3/3/97

Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

>College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club
>motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
>naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
>jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
>bochhore pNach taka - tateo ei obosthha.

Gandhi-bhobon akmatro nirbaak chhobi dekhano-r upojukto
chhilo. Kaaje-i "no wonder"!

Sambit

Arnab Gupta

Mar 4, 1997, 3:00:00 AM3/4/97

Actually, Gandhi Bhavan nirbaak chhobi dyakhanor-o upojukto chhilo
na. Tor mone achhe kina janina je GB-te jhulmakha nongra deoaley
projection kora hoto. Deoaler dandikey aykta pipe chhilo jeta
projection-er shomoi baad deoa jeto na, pholoto besh drishtikotu
bhabey ota screen-er aykpashey thheke jeto. Kintu eshob shotteo,
shobai aykshonge bhishon kharap jantrik byabostha boley dekhtey jeto
na - eta bodhoi purota shotti na (ba shobar khetrey shotti na).
Chhatro-chhatridero puro byaparta shommondhei khanikta udashinota
chhilo (eta nijer experience thhekei bolchhi).

Arnab.

Joydeep Bhattacharya

Mar 5, 1997, 3:00:00 AM3/5/97

In article <331C33BB...@kcgl1.eng.ohio-state.edu>, Arnab Gupta
says...

Presidency College'e amar obhigyota ektu alada. Oi apnader GB'er motoN
hall chilo Baker Hall. Shei hall'e ekbar Ritwik retrospective aar ekbar
Kurosawa retro dekhte gechilam. Hall e at least dusho jon chilo. E gulo shob
"in thing" er modhye dhora hoto. Aar mone aache Roshomon dekhar pore
Presidency canteen e boshe tirish cup okhadyo chaa'e dobano aar
Charminar'er dhoNya'te meshano tumul alochona. Shei bar prothom shuni
ekta phrase : non-linear narrative. Amake ekjon Dada oneik khun dhore gyan
dilo: Joydeep, tui jibon ta erokhom linear bhabe dekhish keno? Time is not
linear. Kurosawa bujhte gele aage concept of non-linear time bojha dorkar.
Probeen chatro; tai aamio hojom kore gelam (to paraphrase a line from
Nayak!). Besh jomto; ekta passion chilo shobar moddhye. Shei passion niye
college paliye dekhte gechilam Fanny and Alexander (teen ghonta pore kichu
na bujhte pere Nandan'er air-conditioned hall'e boshe ghumiye poDechilam!).
Ei bhabe ek-ek kore oneik "bhalo-bhalo" chobi dekhtam; shudhu aami na,
amaar prottek ti bondhu-bandhob. Ei culture ta mone hoye aajkal aar nei.

Joydeep

Apratim Sarkar

Mar 9, 1997, 3:00:00 AM3/9/97

Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:

: College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club

: motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
: naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
: jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
: bochhore pNach taka - tateo ei obosthha.

American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach
taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
kotha hoto.

Apratim.

Debjeet Pal

Mar 10, 1997, 3:00:00 AM3/10/97

> Aajkaal ei culture-ta ekhono achhay..............ontoto amaar
> experience-a. 90 obdhi aamara ekdol bondhu-bandhob milay beshir bhaag
> INternational Film Festival-er chobi-guloi dekhte jetaam, mainly
> Nandan-a. Ekhono amaar bondhuder kaachay khobor paayi jay kolkata-ay
> lokay eki rokom enthusiasm niye INt. Film Festival dekhte jaaye.
>
> goto robibar theke UK tv-ir Channel-4 -a "Satyajit retrospective"
> dekhachhay. proti robibar ratay por por duto koray chobi. goto robibar
> dekhiaychilo Jalshaghar aar Charulata, aar goto raatay dekhalo
> Gonoshotru aar Aparajita............
^^^^^^^^^

I mean't Aparajito............

> Debjeet.

Debjeet Pal | Email : d....@doc.ic.ac.uk
Dept. of Computing | Home-Page: http://www-students.doc.ic.ac.uk/~dp9
Imperial College | Phone : (00-44) 0171-3738664 / 0181-7512518
180 Queen's Gate |
London SW7 2AZ |

Debjeet Pal

Mar 10, 1997, 3:00:00 AM3/10/97
to Joydeep Bhattacharya

Joydeep Bhattacharya wrote:

> Presidency College'e amar obhigyota ektu alada. Oi apnader GB'er motoN
> hall chilo Baker Hall. Shei hall'e ekbar Ritwik retrospective aar ekbar
> Kurosawa retro dekhte gechilam. Hall e at least dusho jon chilo. E gulo shob
> "in thing" er modhye dhora hoto. Aar mone aache Roshomon dekhar pore
> Presidency canteen e boshe tirish cup okhadyo chaa'e dobano aar
> Charminar'er dhoNya'te meshano tumul alochona. Shei bar prothom shuni
> ekta phrase : non-linear narrative. Amake ekjon Dada oneik khun dhore gyan
> dilo: Joydeep, tui jibon ta erokhom linear bhabe dekhish keno? Time is not
> linear. Kurosawa bujhte gele aage concept of non-linear time bojha dorkar.
> Probeen chatro; tai aamio hojom kore gelam (to paraphrase a line from
> Nayak!). Besh jomto; ekta passion chilo shobar moddhye. Shei passion niye
> college paliye dekhte gechilam Fanny and Alexander (teen ghonta pore kichu
> na bujhte pere Nandan'er air-conditioned hall'e boshe ghumiye poDechilam!).
> Ei bhabe ek-ek kore oneik "bhalo-bhalo" chobi dekhtam; shudhu aami na,
> amaar prottek ti bondhu-bandhob. Ei culture ta mone hoye aajkal aar nei.
>
> Joydeep

Aajkaal ei culture-ta ekhono achhay..............ontoto amaar

experience-a. 90 obdhi aamara ekdol bondhu-bandhob milay beshir bhaag
INternational Film Festival-er chobi-guloi dekhte jetaam, mainly
Nandan-a. Ekhono amaar bondhuder kaachay khobor paayi jay kolkata-ay
lokay eki rokom enthusiasm niye INt. Film Festival dekhte jaaye.

goto robibar theke UK tv-ir Channel-4 -a "Satyajit retrospective"
dekhachhay. proti robibar ratay por por duto koray chobi. goto robibar
dekhiaychilo Jalshaghar aar Charulata, aar goto raatay dekhalo
Gonoshotru aar Aparajita............

Debjeet.

Indranil

Mar 10, 1997, 3:00:00 AM3/10/97

Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach

: taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
: kotha hoto.

Brattle (Na ki Braddle?)-er kotha bhebe bolle naki?

Ki dekhle goto mashe?

IDG

Srabani Banerjee

Mar 10, 1997, 3:00:00 AM3/10/97

Apratim Sarkar wrote:

> Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:
>
> : College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club
> : motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
> : naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
> : jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
> : bochhore pNach taka - tateo ei obosthha.
>
> American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach
> taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
> kotha hoto.

Citizen Kane dekhiyechhilo kintu. :)

Arnab Gupta

Mar 10, 1997, 3:00:00 AM3/10/97
> Apratim.

Taholey bolchho pNachsho taka khoroch korey tortured hotey tumi
raji ?!!! Kirom jyano shondeho hochhe Apratim...idaning ki tomar
behavior-er kono poriborton hoyechhe bole mone hochhe?

Arnab.

Apratim Sarkar

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

Srabani Banerjee <BANE...@er6.eng.ohio-state.edu> writes:
>Apratim Sarkar wrote:
>>
>> Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:
>>
>> : College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club
>> : motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
>> : naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
>> : jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
>> : bochhore pNach taka - tateo ei obosthha.
>>
>> American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach
>> taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
>> kotha hoto.
>>

>Citizen Kane dekhiyechhilo kintu. :)

Doshegune American cinema, Srabani. KhNuje khNuje khNut dhoro na.

BTW, Juganto kyano bhalo cinema bolle na kintu. Bekar bhyantara
to onek holo ke aNtel ar ke noy ta niye, ebare tobe beallish taka
ferot dao, tomar recommendation'e dekhte gechhilum.

Apratim.

--
Amai jodi dei tara noukati Disclaimer: The opinions expressed are
Ami tabe shatshota dNaR aNati are my own and shouldn't be construed in

Apratim Sarkar

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:

: Apratim Sarkar wrote:
: >
[...]

Khoroch kore ki be, pele. Stock market'r abostha khub kharap,
onno dhanda khNujchhi. Tomader Jadobpur'r film club'e aNtel cinema
dekhle poisa dito na, actually nito!? Uris-sala! E ki guru, poisa'o
debo abar bore'o habo, eto to deja vu all over again, Juganto
puro.

: Arnab.

Apratim.

Apratim Sarkar

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: : American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach
: : taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
: : kotha hoto.

: Brattle (Na ki Braddle?)-er kotha bhebe bolle naki?

Sheta abar ki? Kono sado-masochist center naki?

: Ki dekhle goto mashe?

Evita ar o'i Woody Allen'r notun cinema'ta. Bhalo to kichhu ashe
ni. Private Parts jabo jabo korchhi.

: IDG

Apratim.

Shoumyo Dasgupta

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

Apratim Sarkar wrote:

> Evita ar o'i Woody Allen'r notun cinema'ta. Bhalo to kichhu

Evita kemon laglo tomar Apra ? Onyanyo nettor der ?

Ami kintu agei janiye rakhchchi je amar mathay dhukhchchena chchobitar
bishoyta eto big issue holo kikore. Ekjon mohila lokjoner shonge shuye
shuye sheshey President-er bou holo, private fund khullo, tarpor shei
taka train theke uRiye biliye dilo. Etey ayto "Don't cry for me
Argentina" korar ki aachche ? Ke kNadchche ? Ashol ghotona janina ami.

Gan-fan kharap chchilona, obhinoy-o kharap noy. Tobe Antonio Banderas-ke
gaan gaite dekhe kichchukhkhoner jonyo motka bhenge giyechchilo!

Ami oboshyo Star Wars-er remake dekhte dekhteo ghumiye poRechchilam.

Jerry Mcguire durdanto laglo.

Amar bondhu Asad bolchchey English Patient-er etoguli nomination pawar
karon naki Oscar-er ei notun hujug je English Accent-e kotha bollei
ajkal award ditey hobe. Nettor-ra ki bolen ?

Shoumyo.

Apratim Sarkar

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

txd...@silmaril.smeal.psu.edu writes:

>Evita kemon laglo tomar Apra ? Onyanyo nettor der ?

Kharap lageni. Stage'e dekhle aro bhalo lagto bodhhoy. Ahamori
kichhu na, tobe lok'e Madonna'ke eto gaal dichchhilo je mone
holo dekhte hochchhe. Poisa about 75% usul, e'i bajar'e kharap na.

>Ami kintu agei janiye rakhchchi je amar mathay dhukhchchena chchobitar
>bishoyta eto big issue holo kikore. Ekjon mohila lokjoner shonge shuye
>shuye sheshey President-er bou holo, private fund khullo, tarpor shei
>taka train theke uRiye biliye dilo. Etey ayto "Don't cry for me
>Argentina" korar ki aachche ? Ke kNadchche ? Ashol ghotona janina ami.

Sarcasm bolei to mone hoyechhilo, directed towards Peronism.
PBS'r e'i niye ekta documentary achhe. Sayan kichhu bolbe naki?

>Gan-fan kharap chchilona, obhinoy-o kharap noy. Tobe Antonio Banderas-ke
>gaan gaite dekhe kichchukhkhoner jonyo motka bhenge giyechchilo!
>
>Ami oboshyo Star Wars-er remake dekhte dekhteo ghumiye poRechchilam.
>
>Jerry Mcguire durdanto laglo.
>
>Amar bondhu Asad bolchchey English Patient-er etoguli nomination pawar
>karon naki Oscar-er ei notun hujug je English Accent-e kotha bollei
>ajkal award ditey hobe. Nettor-ra ki bolen ?

Trainspotting'r ki scene? Dibyo legechhilo.

>Shoumyo.

Arnab Gupta

Mar 11, 1997, 3:00:00 AM3/11/97

Apratim Sarkar wrote:

> Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:
> : Apratim Sarkar wrote:
> : >
> : > Arnab Gupta (GUP...@kcgl1.eng.ohio-state.edu) wrote:
> : >
> : > : College-er kothai boli, amar nijer obhigyota. Jadavpur-er film club
> : > : motamuti shara bishwer classic chhobiguli dyakhato. `Goddard' jatiyo
> : > : naam thhakle tobu lok dyakha jeto, baki shomoi sho duek-er boshar
> : > : jaigai shakulye jona tirishek lok thhakto. Dokhhina chhilo bodhoi
> : > : bochhore pNach taka - tateo ei obosthha.
> : >
> : > American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach
> : > taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
> : > kotha hoto.
> : >
> : > Apratim.
>
> : Taholey bolchho pNachsho taka khoroch korey tortured hotey tumi
> : raji ?!!! Kirom jyano shondeho hochhe Apratim...idaning ki tomar
> : behavior-er kono poriborton hoyechhe bole mone hochhe?
>
> Khoroch kore ki be, pele. Stock market'r abostha khub kharap,
> onno dhanda khNujchhi. Tomader Jadobpur'r film club'e aNtel cinema
> dekhle poisa dito na, actually nito!? Uris-sala! E ki guru, poisa'o
> debo abar bore'o habo, eto to deja vu all over again, Juganto
> puro.
>
> : Arnab.
>
> Apratim.

Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
sherey gyachhe. Apratim, PF kyano bhalo cinema ?

Arnab.

Apratim Sarkar

Mar 12, 1997, 3:00:00 AM3/12/97

Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

>Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
>sherey gyachhe.

Bohu'ta ki gourabe bohubachon? Dinke din aro stroino hochchho
Arnab.

>Apratim, PF kyano bhalo cinema ?

HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
marte shuru koruk. Scene nei, age Juganto kyano bhalo cinema
sheta kholsha hok, khNocha mere amiyo anondo pai, tarpar dekha jabe.
Tumi bhebechho tomake shikhondi khara kore e proshno ashole kar
ta ami bujhi ni?

>Arnab.

Arnab Gupta

Mar 12, 1997, 3:00:00 AM3/12/97

Apratim Sarkar wrote:

> Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:
>
> >Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
> >sherey gyachhe.
>
> Bohu'ta ki gourabe bohubachon? Dinke din aro stroino hochchho
> Arnab.

`Aro'ta abar kotha thheke jotaley Apra ?
Ami tinjoner obhiggotar bhittitey bolchhi. BTW, amar
kintu ghum asheni. Besh `jomati' byapar mone hoyechhe.

> >Apratim, PF kyano bhalo cinema ?
>
> HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
> marte shuru koruk. Scene nei, age Juganto kyano bhalo cinema
> sheta kholsha hok, khNocha mere amiyo anondo pai, tarpar dekha jabe.
> Tumi bhebechho tomake shikhondi khara kore e proshno ashole kar
> ta ami bujhi ni?

Shotti bolchhi eta amar proshno. Tumi to amakey onek kichhu
bolechhiley PF shommondhe. Tomar line-by-line script-tai
mukhosto. Kyano PF ayto bhalo legechhilo Apratim ?

> >Arnab.
>
> Apratim.
>
> --
> Amai jodi dei tara noukati Disclaimer: The opinions expressed are
> Ami tabe shatshota dNaR aNati are my own and shouldn't be construed in
> Pal tule di charte pNachta chhata any way to represent that of my employer.
> Mithye ghure beRai na ko hate|

Ei chartey line-i ba tomar ayto bhalo laage kyano ?

Arnab.

Srabani Banerjee

Mar 12, 1997, 3:00:00 AM3/12/97

Apratim Sarkar wrote:

> Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:
>
> >Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
> >sherey gyachhe.
>
> Bohu'ta ki gourabe bohubachon? Dinke din aro stroino hochchho
> Arnab.

Arnab ki biye kore phello naki?

> >Apratim, PF kyano bhalo cinema ?
>
> HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
> marte shuru koruk.

PF-ke defend korte gele khNocha khaoar bhoy achhe bolchho? kintu *amar*
khNochar bhoy-e tumi likhbe na eta ki'rom kotha holo Apra? lok-e bolbe
ki?

[...]

Srabani

para...@mpd.tandem.com

Mar 12, 1997, 3:00:00 AM3/12/97

In article <5g3u2r$8...@news.bu.edu>,

Chhyah, autokkhon dhorey bhebe ber kaura amaar explanation-ta maathe
maaraa gyalo! Cinema dekhle abaar kothay poisha day, TFS dito bujhhi?

- Paramita

Naeem Mohaiemen

Mar 13, 1997, 3:00:00 AM3/13/97

> >Evita

> >Jerry Mcguire

RECOMMENDED FILM (just saw it last night):

DONNIE BRASCO

best film I've seen this year. on surface, same ol' same ol' gangster
schtick as perfected by Scorcese, De Palma, Coppola, etc. but scratch
underneath and there's a very densely layered story of trust, betrayal,
failure, casuing a friend to die, etc.

the finale blew me away because for first time in such a film, the
director resisted the urge to actually SHOW YOU WHAT HAPPENED. so
audiences know,s but never sees it. incredible discipline as a
film-maker not to throw in that last scene.

no more joke about Johnny Depp's cheekbones, the man has graduated. he
is a real actor now, into the big leagues

and as one reviewer put it, Pacino finally has gotten old enough to have
face that lets him play the roles he always wanted

> >Amar bondhu Asad bolchchey English Patient-er etoguli nomination pawar
> >karon naki Oscar-er ei notun hujug je English Accent-e kotha bollei
> >ajkal award ditey hobe. Nettor-ra ki bolen ?

nahh.. it's just the usual panoramic, epic style that the Academy dotes
on

> Trainspotting'r ki scene? Dibyo legechhilo.

--
Naeem Mohaiemen
Everyone's your friend in New York City
And everything looks beautiful when you're young and pretty
The streets are paved with diamond and there's just so much to see
-They Might Be Giants

Niladri CHATTERJEE

Mar 13, 1997, 3:00:00 AM3/13/97

Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

>> Amai jodi dei tara noukati

>> Ami tabe shatshota dNaR aNati

>> Pal tule di charte pNachta chhata

>> Mithye ghure beRai na ko hate|

>Ei chartey line-i ba tomar ayto bhalo laage kyano ?

H(n)a, bishasato jekhane sat somudro tero nadir paar-e emini-i essechhen!!

Snehasis Ganguly

Mar 14, 1997, 3:00:00 AM3/14/97

para...@mpd.tandem.com wrote:

: Chhyah, autokkhon dhorey bhebe ber kaura amaar explanation-ta maathe

: maaraa gyalo! Cinema dekhle abaar kothay poisha day, TFS dito bujhhi?

: - Paramita

DwarRokhi hoey darale, lokeder ticket check koraa
jeto| Tate minimum wage to pawaai jeto, tar opor
saptahe du teen bar Mandakini'r naach-o dekha jeto|
What a wonderful stress free life.
Snehasis

Indranil

Mar 14, 1997, 3:00:00 AM3/14/97

Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: : Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: : : American chhobi dekhato na nishchoi? Tahole ar bochhor'e mote pNach

: : : taka'r jonyo o'i torture ke sohyo korbe? Antoto pNachsho hole ekta
: : : kotha hoto.

: : Brattle (Na ki Braddle?)-er kotha bhebe bolle naki?

: Sheta abar ki? Kono sado-masochist center naki?

Kano Cambridge-er aNtel theatre-ta? Dwitio prosn-er uttor-ta shobhoye
bolbo na nirbhoye?

IDG

Indranil

Mar 14, 1997, 3:00:00 AM3/14/97

Apratim Sarkar (asa...@us.oracle.com) wrote:
: Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

: >Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
: >sherey gyachhe.

: Bohu'ta ki gourabe bohubachon? Dinke din aro stroino hochchho
: Arnab.

Ke kar stree? Shob guliye dichho Apratim!

: >Apratim, PF kyano bhalo cinema ?

GuDho, subjective karon achhe. Na janai bhalo.

IDG

Apratim Sarkar

Mar 15, 1997, 3:00:00 AM3/15/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

Ota anTel!? Okhane to Pulp Fiction dekhiyechhilo, to PF'ke'o ki
aNtel movie bola hochchhe naki ajkaal? Kimba Flirting With
Disaster ki Trainspotting'ke? Okhane eshobi dekhay, majhe majhe
Bunuel dekhale shonge Raging Bull type'r kichhu ekta juRe dei to
compensate.

: IDG

Apratim.

Apratim Sarkar

Mar 15, 1997, 3:00:00 AM3/15/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:

: Apratim Sarkar (asa...@us.oracle.com) wrote:
: : Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

: : >Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
: : >sherey gyachhe.

: : Bohu'ta ki gourabe bohubachon? Dinke din aro stroino hochchho
: : Arnab.

: Ke kar stree? Shob guliye dichho Apratim!

Nari orthe stree byabohar korechhilum.

: : >Apratim, PF kyano bhalo cinema ?

: GuDho, subjective karon achhe. Na janai bhalo.

Arnab,

E'i to IDG jane or kachh theke jene nao. Ami janbo ki kore, ami ki
konodin bolechhi je PF bhalo cinema? Amar bhalo legechhe ta bolechhi
jodiyo, kintu sheta to subjective.

Proshno, cinema bhalo howar shonge ki cinema'r rhythm'r kono shanjog
achhe?

: IDG

Apratim.

Srabani Banerjee

Mar 15, 1997, 3:00:00 AM3/15/97
to Indranil

Indranil-da likhechhe

> Apratim Sarkar (asa...@bu.edu) wrote:
> Indranil wrote::
> : : Kano Cambridge-er aNtel theatre-ta? Dwitio prosn-er uttor-ta shobhoye

> : : bolbo na nirbhoye?
>
> : Ota anTel!? Okhane to Pulp Fiction dekhiyechhilo, to PF'ke'o ki
> : aNtel movie bola hochchhe naki ajkaal? Kimba Flirting With
> : Disaster ki Trainspotting'ke? Okhane eshobi dekhay, majhe majhe
> : Bunuel dekhale shonge Raging Bull type'r kichhu ekta juRe dei to
> : compensate.
>

> Thik achhe, thik achhe, oto personally nichchho kano? Tomake to ar aNtel
> bolini. (Naki she-jonyei rege gele? )

ar ei lok-er kothay neche tumi amake ja noy tai shuniye dile Apra?

Srabani

Indranil

Indranil

Mar 16, 1997, 3:00:00 AM3/16/97

Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: Nari orthe stree byabohar korechhilum.

Nari mane female orthe? Tahole stroinota mane ki feminism?
Aro guliye dile.

Sayan, tumio ki stroino?

IDG

Apratim Sarkar

Mar 16, 1997, 3:00:00 AM3/16/97

para...@mpd.tandem.com wrote:

: Chhyah, autokkhon dhorey bhebe ber kaura amaar explanation-ta maathe
: maaraa gyalo! Cinema dekhle abaar kothay poisha day, TFS dito bujhhi?

: - Paramita

TFS konodin 'Goddard' dyakhato ki? QSQT dekhte hole oboshyo'i poisa
dite hobe.

Apratim.

Apratim Sarkar

Mar 16, 1997, 3:00:00 AM3/16/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: : Nari orthe stree byabohar korechhilum.

: Nari mane female orthe? Tahole stroinota mane ki feminism?
: Aro guliye dile.

Feminism concept'ta amar thik clear noy bole kichhu bolte
parchhi na. Feminism kake bole keu jodi bojhate paren upokrito
habo.

: Sayan, tumio ki stroino?

Bajar'r khabor tai ...

: IDG

Apratim.

Apratim Sarkar

Mar 16, 1997, 3:00:00 AM3/16/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:
: Indranil wrote::

Obhimaan holo Indranil. Buk bhenge obhimaan ...

: IDG

Apratim.

Apratim Sarkar

Mar 16, 1997, 3:00:00 AM3/16/97

Arnab Gupta <GUP...@kcgl1.eng.ohio-state.edu> writes:

>Edikey abar shunchhi Pulp Fiction dekhey bohu loker onidra rog
>sherey gyachhe.

Arnab, question from Puspal. Bohu'ta ki Hindi kore bolechhile?

Apratim.

Indranil

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Apratim Sarkar (asa...@bu.edu) wrote:
: Indranil (dgu...@buphy.bu.edu) wrote:

: : Nari mane female orthe? Tahole stroinota mane ki feminism?
: : Aro guliye dile.

: Feminism concept'ta amar thik clear noy bole kichhu bolte
: parchhi na. Feminism kake bole keu jodi bojhate paren upokrito
: habo.

Maro guli. Amay apni kore bolchho kano boloto?

: : Sayan, tumio ki stroino?

: Bajar'r khabor tai ...

Shokol stree, mane jatigoto-bhabe shob female orthe na bishesh stree
achhen kono?

IDG

Indranil

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Srabani likhechhe:

"-----------------------------

Apratim Sarkar wrote:

> HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
> marte shuru koruk.

PF-ke defend korte gele khNocha khaoar bhoy achhe bolchho? kintu *amar*
khNochar bhoy-e tumi likhbe na eta ki'rom kotha holo Apra? lok-e bolbe
ki?

------------------------------"

Poro-stroino? Na. Atota shahosh karo achhe bole mone hoy na. Apratim-ke
bhoy na peleo..

IDG

Indranil

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Indranil

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: Arnab, question from Puspal. Bohu'ta ki Hindi kore bolechhile?

Bhalo kore hashte na hashtei ager lekha-ta post hoye galo. Bohu loker
onidrar karon bodh-hoy tumi, Apra.

IDG

sayan bhattacharyya

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Shoumyo Dasgupta <txd...@silmaril.smeal.psu.edu> wrote:

>Ami kintu agei janiye rakhchchi je amar mathay dhukhchchena chchobitar
>bishoyta eto big issue holo kikore. Ekjon mohila lokjoner shonge shuye
>shuye sheshey President-er bou holo, private fund khullo, tarpor shei
>taka train theke uRiye biliye dilo. Etey ayto "Don't cry for me
>Argentina" korar ki aachche ?

Well said.

It's typical of Hollywood. They will glamorize and glorify those
who act populist (as a do-gooder) but do not threaten the existing
institutions of power structure in any way.

Bishop Helder Camara of Brazil once said : "When I gave food to the
poor, they called me a saint; when I asked _why_ the poor were hungry,
they called me a subversive."

Hollywood and the entertainment business glamorize those who give
food to the poor (or in this case, currency notes to the poor). But
they shy away from those who raise structural questions about why
the poor are hungry.

This is the also the reason why the incredible Ken Loach film last
year, "Land and Freedom", was given so little exposure -- because
this film dared to raise questions which are a big no-no in the
present system. If you haven't seen this film, go to the video
store and grab it. It's a wonderful film, extremely well-done
and intelligent. (Ken Loach is an independent British film director
and this film is set against the background of the Spanish Civil War;
it is a British-Spanish co-production). It was the best film that
I saw in 1996.

Apratim Sarkar

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

sayan bhattacharyya (bhat...@skynet.eecs.umich.edu) wrote:
[...]

Glamorize!? Glorify!? As usual cinema'ta na dekhe bhat bokchho Sayan?
Naki shotyi tumi sarcasm kake bole bojho na?

Apratim.

: This is the also the reason why the incredible Ken Loach film last

Apratim Sarkar

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:

: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:
: : Indranil (dgu...@buphy.bu.edu) wrote:

: : : Nari mane female orthe? Tahole stroinota mane ki feminism?
: : : Aro guliye dile.

: : Feminism concept'ta amar thik clear noy bole kichhu bolte
: : parchhi na. Feminism kake bole keu jodi bojhate paren upokrito
: : habo.

: Maro guli. Amay apni kore bolchho kano boloto?

Tomake dhorini, ta tumi jano naki feminism'r byapare?

: : : Sayan, tumio ki stroino?

: : Bajar'r khabor tai ...

: Shokol stree, mane jatigoto-bhabe shob female orthe na bishesh stree
: achhen kono?

Bhoye bolbo na nirbhoye?

: IDG

Apratim.

Apratim Sarkar

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Apratim Sarkar (asa...@bu.edu) wrote:

: : Arnab, question from Puspal. Bohu'ta ki Hindi kore bolechhile?

: Bhalo kore hashte na hashtei ager lekha-ta post hoye galo. Bohu loker
: onidrar karon bodh-hoy tumi, Apra.

Bhoy ki re pagol, Pulp Fiction to achhei.

: IDG

Apratim.

Apratim Sarkar

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Indranil (dgu...@buphy.bu.edu) wrote:
: Srabani likhechhe:

: "-----------------------------
: Apratim Sarkar wrote:
: >
: > HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
: > marte shuru koruk.

: PF-ke defend korte gele khNocha khaoar bhoy achhe bolchho? kintu *amar*
: khNochar bhoy-e tumi likhbe na eta ki'rom kotha holo Apra? lok-e bolbe
: ki?

Jobe theke IDG'r lekha'te tomar khNaRa-haat'e kaliroop jenechhi
Srabani ... she ki shoja khNocha naki - katojon jobai hoye gelen
bole ...

: ------------------------------"

: Poro-stroino? Na. Atota shahosh karo achhe bole mone hoy na. Apratim-ke
: bhoy na peleo..

Shob shokti'r utso Ma Tara. Brohmomoyee. Durjon'r ku chokh gele de
Maa ... Maa go!

: IDG

Apratim.

Hassan Alam

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

sayan bhattacharyya (bhat...@skynet.eecs.umich.edu) wrote:
: Shoumyo Dasgupta <txd...@silmaril.smeal.psu.edu> wrote:

: >Ami kintu agei janiye rakhchchi je amar mathay dhukhchchena chchobitar
: >bishoyta eto big issue holo kikore. Ekjon mohila lokjoner shonge shuye
: >shuye sheshey President-er bou holo, private fund khullo, tarpor shei
: >taka train theke uRiye biliye dilo. Etey ayto "Don't cry for me
: >Argentina" korar ki aachche ?

Isnt evita realy about facism? Besides didnt maggie thacher sing
the title song :).

[...]

Shoumyo Dasgupta

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Apratim Sarkar wrote:

> Glamorize!? Glorify!? As usual cinema'ta na dekhe bhat bokchho Sayan?
> Naki shotyi tumi sarcasm kake bole bojho na?

Apra,

mairi bolchchi, amar-o mone holo cinemati besh sentu diyei
glamorize/glorify korechche. At least effect-ta ontoto amar moton
public-er opor tai hoyuechche.

Shoumyo.

Srabani Banerjee

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97
to Indranil

Indranil-da likhechhe:

> Srabani likhechhe:
>
> "-----------------------------
> Apratim Sarkar wrote:
> >
> > HNyan tomar tolla kheye ami boli ar omni Srabani eshe khNocha
> > marte shuru koruk.
>
> PF-ke defend korte gele khNocha khaoar bhoy achhe bolchho? kintu *amar*
> khNochar bhoy-e tumi likhbe na eta ki'rom kotha holo Apra? lok-e bolbe
> ki?
>
> ------------------------------"
>
> Poro-stroino? Na. Atota shahosh karo achhe bole mone hoy na. Apratim-ke
> bhoy na peleo..

...tar defense lawyer-er bhoy-e net-er shobai jobu-thobu hoye achhe,
tai to?

Srabani

p.s. dudin aage nijeke hothat `bekar' ghoshona korle kano?

Srabani Banerjee

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97
to Apratim Sarkar

Apratim likhechhe:

> Glamorize!? Glorify!? As usual cinema'ta na dekhe bhat bokchho Sayan?
> Naki shotyi tumi sarcasm kake bole bojho na?

cinema dekhe bhat bokte pari to Apra?
oi `Don't cry for me...' sarcastic chhilo bolchho? nehat-i subtle chhilo
ta'le, ami to kichhu-i bujhlam na.

ar oi gaan-ta Apra? oi je `You must love me...' ota-o ki sarcastic?

Srabani

Das_Paramita

Mar 17, 1997, 3:00:00 AM3/17/97

Ta thik. TFS-e der bauchhore at least daush-ta cinema dekhechhi,
Gandhi Bhavan-e char bauchhor-e aykta-o na.

- Paramita
--
Paramita Das
email : para...@mpd.tandem.com

Faruk Rahman

Mar 22, 1997, 3:00:00 AM3/22/97

Recently I was in holiday to Dhaka . It was just three days before Eid.
Imagine how Dhaka could be! Full of People where ever you go ! Motto
buying and buying ! But don't compare Dhaka now when some body saw Dhaka
ten years back. It will be a great shock in their life !
Anyway when my Plane land Dhaka Airport, I was dreaming "Bosonto kal" !
spring all over the place , pleasant breeze, romantic cuckoo melancholy
cry from a old far away krisnochura tree! may be with red or yellow
blossom. (If any Dhakai-ya read this you are dam right , I am in Ramna
Park). But when you come out from Airport you will get a shock in your
life !
1. Suddenly you see people are going out with different colour of mask
in their face ! I thought it may be a recent craze here ! No ! no ! it
is not because of their shyness ! It is damm pollution . You can see
practically brown and blue gas hanging over the sky . Millions of Car,
Baby taxi and Buses running on the street polluting the city !Although
they agree they must do something about it as soon as possible .It is a
matter of our children future their health and survival.! But still
ignorant , no body bother to do anything about it . Atleast they can
start with their car ! Since they don't bother to check their old car,
which should long ago go to scrap yard in my opinion .Then lovely city
like Dhaka will be land of hell. We can not wash our hand by saying " a
sob Bhogobaner hat amra tar ochilae kaj kore jachi" ! We hope Politician
from every party should take an initiative and take an action now . Do
Bangladesh have any environment policy ? If they have then implement it,
if not then make it without delay. Not leaving in Bhogobaner hatee again!
2. Traffic rule ! I have never seen such a traffic cause which I came
across this time. The traffic police is totally power less. millions of
ricksha,car,baby taxi are jamming the road. There is no discipline no
body bother to follow the traffic light ! And Dhaka is capital of
Bangladesh ! Bangladesh need a proper city plan , proper road, and strict
traffic rule . And last not least have to learn discipline .May be time
has come we should think again and implement discipline from the
school.
3. Dhaka is now getting a road of garbage ! Where ever you go you see
lovely foot path built concrete garbage container every corner .But what
you see, container is empty and the rubbish lying all over the places. No
body seems to use it ! Every morning people bring rubbish come near to
container and just throw it near the container because they themselves
can not go near to that container.
4. One very good thing i find out some people seems to have money, lots
of money ! Living in a well protected multi-storey apartment having a
well dress gard in front of the main door look like a fort . And isolated
themselves from the outer world !For me it looks as if I am in prison !
Do we really dream of this type of society ? Can you really live there
closing your eyes ! Now if you think the Khalifa from Baghdad can not
have his dinner until he was sure that his neighbour had a full stomach
!Where is our moral ?
5. Don't take me wrong , since i am criticising every thing .I fell sad
and sorry to see what is going on there . It is our country , I love this
country , its people although I live far away ! But I have every sympathy
,feel myself proud , when I see some good thing is going on.

Indranil

Mar 22, 1997, 3:00:00 AM3/22/97

Srabani Banerjee (BANE...@er6.eng.ohio-state.edu) wrote:
: Indranil-da likhechhe:

: > Poro-stroino? Na. Atota shahosh karo achhe bole mone hoy na. Apratim-ke
: > bhoy na peleo..

: ...tar defense lawyer-er bhoy-e net-er shobai jobu-thobu hoye achhe,
: tai to?

Tomake dekhe shei Upendrakishore-er bagh-er golpo mone poDe
jay, Srabani. Bhalomanush-er moto hate gachhe biyer bajar korte, take
dekhe "baba
go" bole hature-ra shob udhao. Obak hoye bine poyasha-tei dhuti-tuti
shob niye elo. Akebare atmobhola!

Ekbar gola-ta porishkar kore niye "halum" bole dao to!

: p.s. dudin aage nijeke hothat `bekar' ghoshona korle kano?

Amader newsreader kharap. Arnab-er biyer khobor-ta tumi pele na ar amar
chakri-r khobor-ta ami pai ni.

Anyway, thread-ta khule bhalo-i korechhi. Chakre lokera kirokom
heenmonyotay bhugchhe sheta jana galo. Oboshyo economy abar
jhulbe. Daine bNaye chhNatai. scb-r bohu bortoman chakre sref pothe
boshben. Hahakar..

Tokhon, oloukik bhabe ami koththeke ekta chakri peye jabo..

IDG

Mohammad Gani

Mar 23, 1997, 3:00:00 AM3/23/97

In article <E7Fw...@cix.compulink.co.uk>,

fa...@cix.compulink.co.uk ("Faruk Rahman") wrote:

>Recently I was in holiday to Dhaka . It was just three days before Eid.
>Imagine how Dhaka could be! Full of People where ever you go ! Motto
>buying and buying ! But don't compare Dhaka now when some body saw Dhaka
>ten years back. It will be a great shock in their life !
>Anyway when my Plane land Dhaka Airport, I was dreaming "Bosonto kal" !
>spring all over the place , pleasant breeze, romantic cuckoo melancholy
>cry from a old far away krisnochura tree! may be with red or yellow
>blossom. (If any Dhakai-ya read this you are dam right , I am in Ramna
>Park). But when you come out from Airport you will get a shock in your
>life !

(====Describes pollution, traffic jam garbage heaps, inequality....)
=====================
Mr. Faruk Rahman's observations are very true. Dhaka has grown like crazy.
It is one of the fastest growing cities in the whole world and it is experiencing the
very same problems that are experienced by every fast growing city in a developing
nation.
Much of the growth of the city comes from the private sector. By its very nature,
the private sector does not create public goods, including resources to combat what
may be called public bad (like pollution, traffic jam etc.). The existing political
authorities (the city fathers and the national government) are not equipped to handle
the problems. A solution of this situation is the growth of a mixture of public and
private sector work: the non-profit non-government organizations. Through spontaneous
efforts of concerned citizens, these organizations must come into being to address
the problems. It is a serious matter. I invite all concerned to start thinking about
setting up an urban council, a non-profit non-political non-government organization to
study matters of urban problems and to organize public opinion and to pressure the
government to take action.
Please post your thoughts on this.
M. Gani

Samir Bhattacharya

Mar 24, 1997, 3:00:00 AM3/24/97

Indranil likhechhe:

>heenmonyotay bhugchhe sheta jana galo. Oboshyo economy abar
>jhulbe. Daine bNaye chhNatai. scb-r bohu bortoman chakre sref pothe
>boshben. Hahakar..

>Tokhon, oloukik bhabe ami koththeke ekta chakri peye jabo..

Tomar mukhe phul-chonnon poDuk..

Samir

Indranil

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

Samir Bhattacharya (s...@hogpa.att.com) wrote:
: Indranil likhechhe:
: ...

: Tomar mukhe phul-chonnon poDuk..

Chhhee, chhee, Samir-da, apnake dhorechhi naki? Apnar chakri
thakbe. Apnar chakri-r upor dNaDiye achhe amar dokan.

Ekta meye-o hobe apnar, dekhben. Bole phellam bole rag korben
na.

IDG

Apratim Sarkar

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

: Apratim Sarkar wrote:

: > Glamorize!? Glorify!? As usual cinema'ta na dekhe bhat bokchho Sayan?

: > Naki shotyi tumi sarcasm kake bole bojho na?

: >

: Apra,

: mairi bolchchi, amar-o mone holo cinemati besh sentu diyei
: glamorize/glorify korechche. At least effect-ta ontoto amar moton
: public-er opor tai hoyuechche.

Nijei age bolle othochho je Evita'r choritro'ti'te proshongshoniyo
kichhu pao ni cinemati'te. Eta ki hote pare je director'o panni,
dekhateo channi ni? Glorification'r byapar'ta to ekhanei sesh.

Ar glamorize korar byapare, chehara ar gaan'r gola diyei jodi tomar
glamorization'r definition toiri hoy, gaan'r lyrics and context
diye noy, tahole ar ki kora? Tobu ekta example di.

Dharo aaj Sayanito bole ekta cinema toiri holo, tate Aamir Khan'ke
Sayan'r role cast kora holo, gola Kumar Sanu'r, Sayan America'r
baRolok commune'e boshe organically grown vegetable khete khete
'Arise ye wretched of the earth' gaichhe. Takhon tomar ki mone hobe
je o'i character'ti'ke glamorize/glorify kora hochchhe?

Ek gada boi to beriyechhe last kuRi bachhor dhore e'i musical'ti
niye, poRe dyakho na? Sarcasm je eta keu deny koren na. Tobe
criticism'r level'ta aro strong noy kyano ta niye oneke proshno
tolen bote. Tara musical ebong documentary'r difference bojhen
kina she niye abashyo amar mone kichhu proshno achhe.

: Shoumyo.

Apratim.

Shoumyo Dasgupta

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

Apratim Sarkar wrote:

> Nijei age bolle othochho je Evita'r choritro'ti'te proshongshoniyo
> kichhu pao ni cinemati'te. Eta ki hote pare je director'o panni,
> dekhateo channi ni? Glorification'r byapar'ta to ekhanei sesh.
>
> Ar glamorize korar byapare, chehara ar gaan'r gola diyei jodi tomar
> glamorization'r definition toiri hoy, gaan'r lyrics and context
> diye noy, tahole ar ki kora? Tobu ekta example di.

Lyric-ta mon diye shunini :)) Kintu bhab-bhongi dekhe glamorization mone
hochchilo to botei. Ami to bollam tomay, itihash-ta jantamna.
Hollywood-er shob chchobi dekhar shomoyei ki tumi itihash poRo, Apra ?
Mario Puzo-r Godfather ami aj-o poRini. Chchobita heavy enjoy korechchi.
Oboshyo pore bohu budhdhiman lok anek odhora madhuri chchondobondhone
dhoriye diyechche. Jemon Evita niye dhorachcho tumi.

Tobe tumi je shedin bolle lyric-ta post korbe ? Kore phyalo na. Amra
jara aam-jonota, ektu poRei dekhi, kemon sarcasm ?

> Dharo aaj Sayanito bole ekta cinema toiri holo, tate Aamir Khan'ke
> Sayan'r role cast kora holo, gola Kumar Sanu'r, Sayan America'r
> baRolok commune'e boshe organically grown vegetable khete khete
> 'Arise ye wretched of the earth' gaichhe. Takhon tomar ki mone hobe
> je o'i character'ti'ke glamorize/glorify kora hochchhe?

Sense of humor-ta noirbyektik rakhte chai, jotota shombhob.

"...Sroter bolkole dhaka prodeepdrishyer pichchu pichchu
Nrityer bhongima matro jege thake, ar thake ophuronto dheu

Bhasha, shudhu bhashai niyoti"

- NODIKOTHA, Goutom Choudhuri

Srabani Banerjee

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

Apratim likhechhe:

> : cinema dekhe bhat bokte pari to Apra?
>
> Odhikare hastokkhep korar ichchhe chhilo na. Statement of fact
> matro.
>
> : oi `Don't cry for me...' sarcastic chhilo bolchho? nehat-i subtle chhilo

> : ta'le, ami to kichhu-i bujhlam na.
>

> Rajnoitik neta'ra onek kichhui to bole thaken. Gaan'ti actual
> speech'r opor base kore compose kora bolei shunechhi. Aaj
> jodi keu Indira Gandhi'r emergency'r shomoykar bhabe apluto kono
> ekti speech niye ekti gaan lekhen, taholeo hoy to tumi tar subtle
> sarcasm dhorte parbe na, bhabbe onake glorify kora hochchhe?

depends Apratim. kibhaabe dekhano hochchhe sheta matter korbe na?
sarcastic hobo bollei howa jay naki? ar dhoro jodi sarcastic howata
intention na hoy? Emergency-r shomoy M.F. Hussain naki IG-ke Durga
hishebe portray korechhilen, she shommondhe kichhu jano Apra?

anyway, we digress. kotha to hochchhilo `Evita'-r `Don't cry for me...'
niye. shei scene-e tate Peron president howar por Evita balcony-te
dNaDiye gaan gaichhe - to a wildly cheering crowd (Peron popular
support niye power-e eshechhilo, remember?) - ekhane sarcasm kothay?
gaan-er lyrics-e sarcasm kothay?

> 'Oh what a circus, oh what a show' gaan'ti sammondhe tomar ki
> motamot?

Pardon my ignorance, Apra - kintu eta ki shei bibek-er bhumikay
Antonio Banderas-er gaoa gaan-ta? bhalo monet nei, tobe she'rom
remarkable kichhu noy, subtle to noy-i.

> : ar oi gaan-ta Apra? oi je `You must love me...' ota-o ki sarcastic?
>
> Italy'r ek dictator bhadrolok'r character'ti'ke sarcastically
> portray korte tar o'i dharon'r (i.e. amake bhalobashun type'r)
> bhabe bhongi'te bhora ekti speech bar bar documentary'gulo'te
> dekhano hoy. Gaan bolei ki tomar apotti naki?

apotti? apotti abar kisher?
gotokaal abar shunlam gaan-ta Academy Awards-e - chole jay (ektu nyaka
nyaka) - kintu not sarcastic. tumi bhai amake lyrics diye bojhao
okhane ki sarcasm achhe.

Naki Madonna bole?

mukhe lines eshe gyachhe - tai ponero bochhor-er Eva-r role shanghatik
bemanan. otherwise perfect for the role, IMO.

> Tumi Woody Allen'r Crimes and Misdemeanours dekhechho?

hNya. kano?

Srabani

Apratim Sarkar

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

Srabani Banerjee (BANE...@er6.eng.ohio-state.edu) wrote:
: Apratim likhechhe:

[...]

dekhano hoy. Gaan bolei ki tomar apotti naki? Naki Madonna bole?

Tumi Woody Allen'r Crimes and Misdemeanours dekhechho?

: Srabani

Apratim.

Zaki Wahhaj

Mar 25, 1997, 3:00:00 AM3/25/97

I couldn't help noticing prolonged debate among Shoumyo, Apratim, and
Srabani about sarcasm in some of EVITA's songs. But I find the idea that
Andrew Lloyd Weber is poking fun at Evita when he makes her sing "Don't
cry for me Argentina" pretty far-fetched. Indeed, this is the first time I
have heard such a theory. You should keep in mind that the songs were all
taken from the original musical (except for You must love me...) which was
unambiguously portraying the life of a "one of the most influencial and
phenomenal women of the 20th century" (paraphrasing here). Besides Lloyd
Weber is a musical man, hardly sounds like a politician. (Have you
heard/seen Cats? :-)

Of course, the songs sung by Antonio Banderas in the movie have some
element of sarcasm.
Oh what a circus, what a show... something something
Argentina has gone wild over the death of an actress...
But the sarcasm here is obvious and deliberate because Banderas is the
common man-critic who has "seen" through Evita. I think one of the reasons
to introduce this character in the musical _was_ to give a balanced
portrayal of Eva Peron's life.

-Zaki

By the way, I haven't seen the movie yet. I hope that doesn't take
anything away from my arguments. :-)

Apratim Sarkar

Mar 26, 1997, 3:00:00 AM3/26/97

Shoumyo Dasgupta (txd...@silmaril.smeal.psu.edu) wrote:

: Lyric-ta mon diye shunini :)) Kintu bhab-bhongi dekhe glamorization mone
: hochchilo to botei.

Chunibala Debi'ke role dile bhalo hoto perhaps. Madonna'i makalo.

: Ami to bollam tomay, itihash-ta jantamna.

: Hollywood-er shob chchobi dekhar shomoyei ki tumi itihash poRo, Apra ?
: Mario Puzo-r Godfather ami aj-o poRini. Chchobita heavy enjoy korechchi.

Duto cinema, na tinte, Godfather I & II ar Platoon, ami sref
accent na bujhte pere deshe thakte "Oti jhul!" bole thaktam.
Pare abar dekhe bhalo legechhe. GII sammondhe IDG kichhu bolbe
naki?

: Oboshyo pore bohu budhdhiman lok anek odhora madhuri chchondobondhone

: dhoriye diyechche. Jemon Evita niye dhorachcho tumi.

: Tobe tumi je shedin bolle lyric-ta post korbe ? Kore phyalo na. Amra
: jara aam-jonota, ektu poRei dekhi, kemon sarcasm ?

Try http://www.geocities.com/Hollywood/5967/lyrics.html

[Hopefully jini post korechhen tini copyright'r byapar'ta bhebe
dekhechhen.]

Third gaan'ta dyakho. Ota practically cinema'r first gaan. Sets the
tone of the movie IMO. Paritcularly,

"You let down your people Evita
You were supposed to have been immortal
That's all they wanted
Not much to ask for
But in the end you could not deliver"

eta ki sarcasm, na onno kichhu? Che character'ti'r stance'ta
dyakho, o'i holo giye sutrodhar.

Aside, tritiyo gaan'ta'r shur is variation of the more well known
"Don't cry for me ..." bhalo use!

: Sense of humor-ta noirbyektik rakhte chai, jotota shombhob.

Sayan ki ar byektibishesh? O ekti phenomenon.

Apratim.

Srabani Banerjee

Mar 26, 1997, 3:00:00 AM3/26/97

Apratim likhechhe:

> Shoumyo Dasgupta (txd...@silmaril.smeal.psu.edu) wrote:
>
> : Lyric-ta mon diye shunini :)) Kintu bhab-bhongi dekhe glamorization mone
> : hochchilo to botei.
>
> Chunibala Debi'ke role dile bhalo hoto perhaps. Madonna'i makalo.

`bhab-bhongi'-r ki shudhu ei manet korle Apratim?
ami, personally, oi `glamorzation'-e (and it was so, Apra - joto-i
tumi khepe jao) apotti-r kichhu dekhina - hers was, presumably,
a glamorous life.
kintu eto je shunlam je shanghatik naki controversial choritro (ar
cinema-teo shuru theke sherokom indications achhe) - sheshob to cinema
dekhe kichhu bujhlam na. except for the fact that she slept her way to
the top, what exactly was wrong about her activities as First
Lady? and how does that come across in the film? Foundation-er taaka
misappropriated hoye thakte pare e'rom ekta slight hint chhilo - kintu
motei clear noy.
tumi shob kotha-r uttor-e Madonna-ke martyr baniye chheDe dio na - ota
niye ekhon-o to keu temon apotti janay ni.

> : Ami to bollam tomay, itihash-ta jantamna.
> : Hollywood-er shob chchobi dekhar shomoyei ki tumi itihash poRo, Apra ?
> : Mario Puzo-r Godfather ami aj-o poRini. Chchobita heavy enjoy korechchi.
>
> Duto cinema, na tinte, Godfather I & II ar Platoon, ami sref
> accent na bujhte pere deshe thakte "Oti jhul!" bole thaktam.
> Pare abar dekhe bhalo legechhe.

`Platoon'-o?

GII sammondhe IDG kichhu bolbe
> naki?
>
> : Oboshyo pore bohu budhdhiman lok anek odhora madhuri chchondobondhone
> : dhoriye diyechche. Jemon Evita niye dhorachcho tumi.
>
> : Tobe tumi je shedin bolle lyric-ta post korbe ? Kore phyalo na. Amra
> : jara aam-jonota, ektu poRei dekhi, kemon sarcasm ?
>
> Try http://www.geocities.com/Hollywood/5967/lyrics.html
>
> [Hopefully jini post korechhen tini copyright'r byapar'ta bhebe
> dekhechhen.]
>
> Third gaan'ta dyakho. Ota practically cinema'r first gaan. Sets the
> tone of the movie IMO. Paritcularly,
>
> "You let down your people Evita
> You were supposed to have been immortal
> That's all they wanted
> Not much to ask for
> But in the end you could not deliver"
>
> eta ki sarcasm, na onno kichhu? Che character'ti'r stance'ta
> dyakho, o'i holo giye sutrodhar.

kintu cinema to ar jatra noy Apra, je bibek na thakle cholbe na.

> Aside, tritiyo gaan'ta'r shur is variation of the more well known
> "Don't cry for me ..." bhalo use!
>
> : Sense of humor-ta noirbyektik rakhte chai, jotota shombhob.
>
> Sayan ki ar byektibishesh? O ekti phenomenon.
>
> Apratim.

Srabani

Srabani Banerjee

Mar 26, 1997, 3:00:00 AM3/26/97

Apratim likhechhe:

> : > Rajnoitik neta'ra onek kichhui to bole thaken. Gaan'ti actual

> : > speech'r opor base kore compose kora bolei shunechhi. Aaj
> : > jodi keu Indira Gandhi'r emergency'r shomoykar bhabe apluto kono
> : > ekti speech niye ekti gaan lekhen, taholeo hoy to tumi tar subtle
> : > sarcasm dhorte parbe na, bhabbe onake glorify kora hochchhe?
>

> : depends Apratim. kibhaabe dekhano hochchhe sheta matter korbe na?
>
> Dekhane hoyechhe continuity'r jaiga theke, IMO. Onek agei
> bola hoyechhe:
>
> "She had her moments--she had some style
> The best show in town was the crowd
> Outside the Casa Rosada crying, "Eva Peron"
> But that's all gone now
> As soon as the smoke from the funeral clears
> We're all going to see and how she did nothing for years!"

> "Instead of government we had a stage
> Instead of ideas a prima donna's rage
> Instead of help we were given a crowd
> She didn't say much but she said it loud"

this, in fact, doesn't say much, Apratim (it might be loud, though) -
what was wrong with Evita? tar analysis kothay?
achchha Peron to shunechhi dictator chhilo - edik-e power-e elo
through a landslide victory. ekta popularly elected neta ki kore
dictator hoye gyalo cinema theke sheta bojha jay?
puro cinema-y tomar bibek to chNyachamechi kore gelo Evita-r
humble beginnings, ambition ar lok-er shathe showa (sorry, Indranil-da)
niye. tarpor? after she comes to power?

> Eta'i develop kora hochchhilo bolei amar dharona.
>
> : sarcastic hobo bollei howa jay naki?
>
> Age tomake diye approve koriye neowa uchit chhilo bolchho?

:) taholeo ki hoto?

> : ar dhoro jodi sarcastic howata

> : intention na hoy? Emergency-r shomoy M.F. Hussain naki IG-ke Durga
> : hishebe portray korechhilen, she shommondhe kichhu jano Apra?
>

> Kichhui jani na. Tobe MFH oti dhurondhar lok bolei shunechhi.

thik achhe, abar digress korchhi. ei niye pore kotha hobe, hNya?

> : anyway, we digress. kotha to hochchhilo `Evita'-r `Don't cry for me...'
> : niye. shei scene-e tate Peron president howar por Evita balcony-te

> : dNaDiye gaan gaichhe - to a wildly cheering crowd (Peron popular
> : support niye power-e eshechhilo, remember?) - ekhane sarcasm kothay?
> : gaan-er lyrics-e sarcasm kothay?
>

> Tumi out of context ekti gaan bichhar korbe bole mathe nemechho!?

ki-bhaab-e out of context, Apra? ei scene tate Evita is at the
beginning of her political career. tomar bibek-er kothar shutro dhore
ei gaantake sarcastic bhabte hobe?

> : > 'Oh what a circus, oh what a show' gaan'ti sammondhe tomar ki
> : > motamot?
>
> : Pardon my ignorance, Apra - kintu eta ki shei bibek-er bhumikay

> : Antonio Banderas-er gaoa gaan-ta? bhalo monet nei, tobe she'rom
> : remarkable kichhu noy, subtle to noy-i.
>

> Kintu sarcasm hote pare ki, kimba she dike attempt?

definitely. ekhane to bibek-er bhumika-i tai.

> : > Italy'r ek dictator bhadrolok'r character'ti'ke sarcastically

> : > portray korte tar o'i dharon'r (i.e. amake bhalobashun type'r)
> : > bhabe bhongi'te bhora ekti speech bar bar documentary'gulo'te
> : > dekhano hoy. Gaan bolei ki tomar apotti naki?
>

> : apotti? apotti abar kisher?
>
> Bhaba jay!?

:) khub rege gyachho?

> : gotokaal abar shunlam gaan-ta Academy Awards-e - chole jay (ektu nyaka

> : nyaka) - kintu not sarcastic. tumi bhai amake lyrics diye bojhao
> : okhane ki sarcasm achhe.
>

> Out of context na in context? Out of context amar choturdash
> purush'r shadhyo nei, she tumi jatoi insist karo. In context

jodio oi bibek-er gaan (oi je shei `supposed to have been immortal...')
je sarcastic sheta bujhte kintu kono context laage na.

> korte gele age tumi puro lyric'r set'ta poRe dyakho ignorance
> ghochate, then we will talk. Fair deal? Otherwise, the way I
> am going amake puro cinema'ta'r script post korte hoy.

fair enough. purota poDechhi. (ei bhaab-e revenge neoata thik noy jodio)
ebar-e bojhao.

(bibek vs. Evita scene-e dekhlam Evita has the last say.)

> : > Naki Madonna bole?

> : mukhe lines eshe gyachhe - tai ponero bochhor-er Eva-r role shanghatik
> : bemanan. otherwise perfect for the role, IMO.
>

> Perfect for the role, kyano balo to?

ei muhurte motamuti cholonshoi obhinoy ebong gaan duto-i korte paare
e'rom ar karur kotha bhabte parchhi na. tar opor shundor glamorous
chehara (jai bolo Apra, ota ei khetre necessary - je karon-e Chunibala
Debi hole cholto na.)

> : > Tumi Woody Allen'r Crimes and Misdemeanours dekhechho?
>
> : hNya. kano?
>
> Na, emni'i. Digression chaichhi na apatato ...

jabbaba! ta'le jigesh korle kano?

Srabani

Apratim Sarkar

Srabani Banerjee

Mar 27, 1997, 3:00:00 AM3/27/97

Zaki Wahhaj wrote:

> I couldn't help noticing prolonged debate among Shoumyo, Apratim, and
> Srabani about sarcasm in some of EVITA's songs. But I find the idea that
> Andrew Lloyd Weber is poking fun at Evita when he makes her sing "Don't
> cry for me Argentina" pretty far-fetched. Indeed, this is the first time I
> have heard such a theory. You should keep in mind that the songs were all
> taken from the original musical (except for You must love me...) which was
> unambiguously portraying the life of a "one of the most influencial and
> phenomenal women of the 20th century" (paraphrasing here). Besides Lloyd
> Weber is a musical man, hardly sounds like a politician. (Have you
> heard/seen Cats? :-)

I haven't but I would love to hear what Eliot fans like Apratim
think about it.

> Of course, the songs sung by Antonio Banderas in the movie have some
> element of sarcasm.
> Oh what a circus, what a show... something something
> Argentina has gone wild over the death of an actress...
> But the sarcasm here is obvious and deliberate because Banderas is the
> common man-critic who has "seen" through Evita. I think one of the reasons
> to introduce this character in the musical _was_ to give a balanced
> portrayal of Eva Peron's life.

I thought that was the only reason. But, anyway, apart from Banderas
and his songs, there is nothing else in the film that really suggests
where and how Evita went wrong in her political career. Can you really
guess from the movie that the Peron regime is supposed to be
dictatorial?

If the excuse is that Lloyd Weber is a `musical man' and not a
`politician' then maybe it is better that he chooses themes which
do not involve people as actively political as Evita?

[...]

> By the way, I haven't seen the movie yet. I hope that doesn't take
> anything away from my arguments. :-)

As long as you are not on Apratim's side, its fine. :)

Srabani

Samir Bhattacharya

Mar 28, 1997, 3:00:00 AM3/28/97

Indranil likhechhe:

>Samir Bhattacharya (s...@hogpa.att.com) wrote:
>: Indranil likhechhe:
>: ...

>: >heenmonyotay bhugchhe sheta jana galo. Oboshyo economy abar
>: >jhulbe. Daine bNaye chhNatai. scb-r bohu bortoman chakre sref pothe
>: >boshben. Hahakar..

>: >Tokhon, oloukik bhabe ami koththeke ekta chakri peye jabo..

>: Tomar mukhe phul-chonnon poDuk..

>Chhhee, chhee, Samir-da, apnake dhorechhi naki? Apnar chakri
>thakbe. Apnar chakri-r upor dNaDiye achhe amar dokan.

Dokaner naam hobe "Bekar Boi Noy". Tumi-to boi-er cheye shaDi'r dokan
korbe bolechhile! Ami ote nei.

Samir

Indranil Dasgupta

Apr 1, 1997, 3:00:00 AM4/1/97

Samir Bhattacharya (s...@hogpa.att.com) wrote:
: Indranil likhechhe:

: >thakbe. Apnar chakri-r upor dNaDiye achhe amar dokan.

: Dokaner naam hobe "Bekar Boi Noy". Tumi-to boi-er cheye shaDi'r dokan
: korbe bolechhile! Ami ote nei.

Tobe je bollen pashapashi dokan hobe! Majhkhane kather lomba benchi. Duto
takar jonyo kothar khelap korben naki?!!

ShaDir dokaner nam hobe "Victoria-r JhNapi". Proprietor: S.K.Bhattacharya.

IDG

Samir Bhattacharya

Apr 7, 1997, 3:00:00 AM4/7/97

Indranil likhechhe:

>Samir Bhattacharya (s...@hogpa.att.com) wrote:
>: Indranil likhechhe:

>: >thakbe. Apnar chakri-r upor dNaDiye achhe amar dokan.

>: Dokaner naam hobe "Bekar Boi Noy". Tumi-to boi-er cheye shaDi'r dokan
>: korbe bolechhile! Ami ote nei.

>Tobe je bollen pashapashi dokan hobe! Majhkhane kather lomba benchi. Duto
>takar jonyo kothar khelap korben naki?!!

Ami jokhon bollum, bekarotwo bhalobhabe upobhog korar jonye, je aykta
boi-er dokan di -- tumi-i to hingshey kore bolle pashe shaDir dokan
debe! Kolkatar bongo-lolona-der ruchi sombondhe kono dharona-i nei
tomar.

Duto dokaner majha-majhi abar benchi hoy naki? Ota thakbe, kichhu
chair-er shonge, amar dokaner bhetore. JNara boshben tNader jonyei to
dokaner naam kora hoyechhe. Ote boshte hole aage sobhyo hote hobe.

>ShaDir dokaner nam hobe "Victoria-r JhNapi". Proprietor: S.K.Bhattacharya.

O SkB onyo keu!

Samir

Apratim Sarkar

Apr 8, 1997, 3:00:00 AM4/8/97

Srabani Banerjee (BANE...@er6.eng.ohio-state.edu) wrote:

: Zaki Wahhaj wrote:
: >
: > I couldn't help noticing prolonged debate among Shoumyo, Apratim, and
: > Srabani about sarcasm in some of EVITA's songs. But I find the idea that
: > Andrew Lloyd Weber is poking fun at Evita when he makes her sing "Don't
: > cry for me Argentina" pretty far-fetched.

This was my original statement:

"Rajnoitik neta'ra onek kichhui to bole thaken. Gaan'ti actual
speech'r opor base kore compose kora bolei shunechhi. Aaj
jodi keu Indira Gandhi'r emergency'r shomoykar bhabe apluto kono
ekti speech niye ekti gaan lekhen, taholeo hoy to tumi tar subtle
sarcasm dhorte parbe na, bhabbe onake glorify kora hochchhe?"

Sarcasm'r byapar'ta niye ar kotha bariye labh nei. Kintu real
life'r ekti ghatona jyamon ke tyamon dekhano glorification kibhabe
hoy eta ami ekhono bujhini.

: > Indeed, this is the first time I

: > have heard such a theory.

:-) GhabRe gelen naki?

: > You should keep in mind that the songs were all

: > taken from the original musical (except for You must love me...) which was
: > unambiguously portraying the life of a "one of the most influencial and
: > phenomenal women of the 20th century" (paraphrasing here).

Sure. But was it glorifying?

: > Besides Lloyd

: > Weber is a musical man, hardly sounds like a politician.

O.

: > (Have you
: > heard/seen Cats? :-)

: I haven't but I would love to hear what Eliot fans like Apratim
: think about it.

No idea. Dekhini.

: > Of course, the songs sung by Antonio Banderas in the movie have some

: > element of sarcasm.
: > Oh what a circus, what a show... something something
: > Argentina has gone wild over the death of an actress...
: > But the sarcasm here is obvious and deliberate because Banderas is the
: > common man-critic who has "seen" through Evita. I think one of the reasons
: > to introduce this character in the musical _was_ to give a balanced
: > portrayal of Eva Peron's life.

: I thought that was the only reason. But, anyway, apart from Banderas
: and his songs, there is nothing else in the film that really suggests
: where and how Evita went wrong in her political career. Can you really
: guess from the movie that the Peron regime is supposed to be
: dictatorial?

Dyakho Srabani, amar dharona (prothom keu jodi eta shonen ghabRe
jaben na) Evita'r dictatorial position'r thekeo onek beshi problem
chhilo economic policy niye, ebong populism niye. Peron regime'r
age Argentina'r gold reserve prithibi'r prothom du tinte desh'r
modhye chhilo (remember, takhono gold standard was considered to
be the most effective inflation check, thik bhul jai hok). To uni
eshei populism'r jaiga theke note chhapiye bilote shuru korlen,
ebong as a result hyper-inflation shuru holo. Notice korechho kina
jani na, "Gold reserves at historical low" e'i headline'ta dyakhano
hoyechhilo. Ar taka bilono to hoyechhiloi. Secondly, rajniti'te
populism ene uni arek'ti gNyaRakal maal toiri kore jaan (IMO) ja
kina Argentina'ke bohudin bhugiyechhe. Rakto garom kora kotha bole
vote aday kora, eta amar dictatorship'r thekeo kharap mone
hoy. Prochur apparently buddhimaan lok sheta kheye jaan,
protibaad'r jaiga'ta kome jai. Jyamon, Amitabh Bachchan dilen
Bohuguna'ke hariye, kyano, na tini Trishul'r hero. Kimba NTR,
interestingly tiniyo populist, birds of the same feather, uniyo
eshe shuru korechhilen ek taka kg chaal deben bhortuki diye e'i
type'r kaj karmo. Very harmful. Egulo to bhalo korei dyakhano
hoyechhe, ar first gaan'e e'i populism'r byapar'ta'o achhe.

Dictatorial position kintu atota chhilo na, rather Argentina'r
atota khoti koreni jeta Evita taka biliye kore diye gechhilen.
She situation improve korte Peron jaba'r por'o bohudin legechhilo.
Permanent damage, almost. Antoto ami to tai poRechhi. Egulo to
shob royechhe.

Problem'ta kothay jano. Arekjon'ke eta bojhachhchhilam. To tini
bollen, goribder taka bilono to ki bhalo kaaj, mohapurush
definitely. Bojho thyala! Etai to problem, ar problem'ta dyakhano
holo giye glorifcation. Populism'r jor emon'i.

Onek likhlam, khide peye gyalo.

: If the excuse is that Lloyd Weber is a `musical man' and not a

: `politician' then maybe it is better that he chooses themes which
: do not involve people as actively political as Evita?

Is that simply a personal preference? Tahole kintu shob moja
mati hoye jabe Srabani.

: [...]

:
: > By the way, I haven't seen the movie yet. I hope that doesn't take
: > anything away from my arguments. :-)

: As long as you are not on Apratim's side, its fine. :)

:-)

: Srabani

Apratim.

Naeem Mohaiemen

Apr 9, 1997, 3:00:00 AM4/9/97

> > : > I couldn't help noticing prolonged debate among Shoumyo, Apratim, and
> > : > Srabani about sarcasm in some of EVITA's songs. But I find the idea that
> > : > Andrew Lloyd Weber is poking fun at Evita when he makes her sing "Don't
> > : > cry for me Argentina" pretty far-fetched.

Actually the lyrics are by Tim Rice, Webber only did the music.

Sarcasm? Judge for yourself:

11.On the Balcony of the Casa Rosada / Don't Cry For Me Argentina
(PERON has just won a sweeping victory in
the 1946
Presidential Election. This is the first
public appearance
by PERON and EVA since that triumph. Action
takes
place both inside and outside on the
balcony of the Casa
Rosada - the pink Presidential Palace in
Buenos Aires.)

CHE
People of Argentina! Your newly elected
President--
Juan Peron!
(The CROWD begins to chant "Peron! Peron!")

PERON
Argentinos! Argentinos! We are all
shirtless now!
Fighting against our common enemies--
Poverty, social injustice, foreign
domination of
our industries!
Reaching for our common goals--
Our independence, our dignity, our pride!
Let the world know that our great nation is
awakening
and that its heart beats in the humble
bodies of Juan
Peron--and his wife, the first lady of
Argentina,
Eva Duarte de Peron!

CHE
As a mere observer of this tasteless
phenomenon, one has
to admire the stage management--
(HEAVIES move in on Che)
There again--perhaps I'm more than a mere
observer -
listen to my enthusiasm, gentleman! Peron!
Peron!
Peron!--Look, if I take off my shirt, will
you-
(HEAVIES bundle CHE away)
(The CROWD by now are beginning to chant
"Evita! Evita!")

EVA
It won't be easy, you'll think it strange
When I try to explain how I feel
That I still need your love after all that
I've done
You won't believe me
All you will see is a girl you once knew
Although she's dressed up to the nines
At sixes and sevens with you
I had to let it happen, I had to change
Couldn't stay all my life down at heel
Looking out of the window, staying out of
the sun
So I chose freedom
Running around trying everything new
But nothing impressed me at all
I never expected it to

Don't cry for me Argentina

The truth is I never left you
All through my wild days
My mad existence
I kept my promise
Don't keep your distance
And as for fortune, and as for fame
I never invited them in
Though it seemed to the world they were all
I desired
They are illusions
They are not the solutions they promised to
be
The answer was here all the time
I love you and hope you love me
Don't cry for me Argentina...
(EVA breaks down; the CROWD takes up her
tune)

EVA

Don't cry for me Argentina

The truth is I never left you
All through my wild days
My mad existence
I kept my promise
Don't keep your distance
Have I said too much? There's nothing more
I can think
of to say to you
But all you have to do is look at me to
know that every
word is true
(The CROWD is ecstatically enthusiastic;
EVA goes
inside from the balcony)
Just listen to that! The voice of
Argentina! We are
adored! We are loved!

OFFICER
Statesmanship is more than entertaining
peasants

EVA
We shall see, little man

CROWD
Evita Peron! La Santa Peronista!
(EVA goes back onto the balcony)

EVA
I am only a simple woman who lives to serve
Peron in his
noble crusade to rescue his people! I was
once as you are
now! I have taken these riches from the
oligarchs only for
you--for all of you! One day you will
inherit these
treasures! Descamisados! When they fire
those cannons,
when the crowds sing of glory, it is not
just for Peron,
but for all of us! All of us!

AN ARISTOCRAT (mocking applause)
Things have reached a pretty pass
When someone pretty lower class
Can be accepted and admired-
EVA
But your despicable class is dead! Look who
they are calling
for now!

--
Naeem Mohaiemen

Apratim Sarkar

Apr 11, 1997, 3:00:00 AM4/11/97

Srabani Banerjee (BANE...@er6.eng.ohio-state.edu) wrote:
: Apratim likhechhe:

: >

: > Srabani Banerjee (BANE...@er6.eng.ohio-state.edu) wrote:
: > : Zaki Wahhaj wrote:
: > : >

: > : > I couldn't help noticing prolonged debate among Shoumyo, Apratim, and

: > : > Srabani about sarcasm in some of EVITA's songs. But I find the idea that
: > : > Andrew Lloyd Weber is poking fun at Evita when he makes her sing "Don't
: > : > cry for me Argentina" pretty far-fetched.

: >
: > This was my original statement:

: >
: > "Rajnoitik neta'ra onek kichhui to bole thaken. Gaan'ti actual
: > speech'r opor base kore compose kora bolei shunechhi. Aaj
: > jodi keu Indira Gandhi'r emergency'r shomoykar bhabe apluto kono
: > ekti speech niye ekti gaan lekhen, taholeo hoy to tumi tar subtle
: > sarcasm dhorte parbe na, bhabbe onake glorify kora hochchhe?"
: >
: > Sarcasm'r byapar'ta niye ar kotha bariye labh nei.

: manet? iyarki naki? ei niye kotha hobe bole oi dhop-er script-te poDale
: amake diye. oshob janina bhai - aage sarcasm bojhao, tarpor onyo kotha.

Aro bar koyek mon diye paRo. Tomar shomoy lagbe mone hochchhe.

: Kintu real

: > life'r ekti ghatona jyamon ke tyamon dekhano glorification kibhabe
: > hoy eta ami ekhono bujhini.

: `jyamon ke tyamon' dekhale to documentary hoye jeto - ashol Eva Peron
: to ar Madonna-r moto kore gaan gay ni.

:-) OK boss. 'Jyamon ke tyamon'ta 'base kore''te change kore
dilam.

: ar tachhaDa glorify korar kotha to ami bolini, Zaki-babu-o bolenni.

Ekta straight proshn'r jobab debe? Evita cinema'ta'te Evita
character'ta'ke ki glorify kora hochchhe bole tomar mone hoy?

[Juganto'r moto eRiye'o jete paro, tateo prochur moja.]

: tumi
: ki bolte chaichho `no sarcasm' mane-i necessarily `glorification'?

Na, rather sarcasm mane no glorification.

: > : > Indeed, this is the first time I

: > : > have heard such a theory.
: >
: > :-) GhabRe gelen naki?

: ami-o gechhilam kintu.

Mairi!? Jah gul mero na.

: > : > You should keep in mind that the songs were all

: > : > taken from the original musical (except for You must love me...) which was
: > : > unambiguously portraying the life of a "one of the most influencial and
: > : > phenomenal women of the 20th century" (paraphrasing here).
: >
: > Sure. But was it glorifying?

: strawman, Apra?

Simple proshno. Defensive hoba'r kichhu nei.

: > : > Besides Lloyd

: > : > Weber is a musical man, hardly sounds like a politician.
: >
: > O.
: >
: > : > (Have you
: > : > heard/seen Cats? :-)
: >
: > : I haven't but I would love to hear what Eliot fans like Apratim
: > : think about it.
: >
: > No idea. Dekhini.

: dekhbe?

Chance pele dekhbo sure.

: > : > Of course, the songs sung by Antonio Banderas in the movie have some

: :) eto pray Sayanic kothabarta shuru korle he. great!

:-) Fer ghabRe gele naki?

: Prochur apparently buddhimaan lok sheta kheye jaan,

: > protibaad'r jaiga'ta kome jai. Jyamon, Amitabh Bachchan dilen
: > Bohuguna'ke hariye, kyano, na tini Trishul'r hero. Kimba NTR,
: > interestingly tiniyo populist, birds of the same feather, uniyo
: > eshe shuru korechhilen ek taka kg chaal deben bhortuki diye e'i
: > type'r kaj karmo. Very harmful. Egulo to bhalo korei dyakhano
: > hoyechhe, ar first gaan'e e'i populism'r byapar'ta'o achhe.

: `egulo' bhalo kore dekhano hoyeche manet ki?

Engreji kore bolbo?

: Evita niye kotha
: hochchhilo, hothat Amitabh ar Bohuguna tene anle kano mairi?

Analogy dite.

: Evita-r economic policy kibhaab-e bhalo kore dekhano holo bolo na ektu.
: oi ekta headline diye?

Tumi ki Pulp Fiction'r moto etao dekhte dekhte ghumiye poRechhile
naki?

: > Dictatorial position kintu atota chhilo na, rather Argentina'r

: > atota khoti koreni jeta Evita taka biliye kore diye gechhilen.
: > She situation improve korte Peron jaba'r por'o bohudin legechhilo.
: > Permanent damage, almost. Antoto ami to tai poRechhi. Egulo to
: > shob royechhe.

: kothay?

Taka bilono to cinema'r ad'ta'te obdhi royechhe. Tumi onyo hall'e
dhuke poRoni to?

: > Problem'ta kothay jano. Arekjon'ke eta bojhachhchhilam. To tini

: > bollen, goribder taka bilono to ki bhalo kaaj, mohapurush
: > definitely. Bojho thyala! Etai to problem, ar problem'ta dyakhano
: > holo giye glorifcation. Populism'r jor emon'i.
: >
: > Onek likhlam, khide peye gyalo.

: :) review-ta ekhono lekhoni kintu.

Likhbo. Ekhon dusht'r daman'e ektu byasto achhi.

: > : If the excuse is that Lloyd Weber is a `musical man' and not a

: > : `politician' then maybe it is better that he chooses themes which
: > : do not involve people as actively political as Evita?
: >
: > Is that simply a personal preference? Tahole kintu shob moja
: > mati hoye jabe Srabani.

: ekta porishkar `If' ar `then' diye kotha bollam - amar sholpo buddhiye
: jemon monet holo - tomar kano apotti sheta bujhiye bolbe?

Fer defensive. E ki guru, emon korle khele moja nei. Ami to
boleichhi, Juganto niye ja bole felechho bole felechho, o niye ami
ar tomar pechhone lagbo na.

Ebare ektu hNeshe dao.

: > : [...]

: > :
: > : > By the way, I haven't seen the movie yet. I hope that doesn't take
: > : > anything away from my arguments. :-)
: >
: > : As long as you are not on Apratim's side, its fine. :)
: >
: > :-)

: tumi-o ashte paro amar dol-e.

Are ami to tomar dol'e'i. Eta ekta kotha holo?

: Srabani

Apratim.